মদ খাওয়া ছাড়ুন, আবেদন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর

ড্রাই স্টেট করার দিকে এগােচ্ছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।তিনি জানিয়েছেন, মধ্যপ্রদেশকে ভালাে রাজ্য হিসাবে গড়তে মদ নিষিদ্ধ করার পথে সরকার।

Written by SNS Bhopal | February 9, 2021 11:37 am

শিবরাজ সিং চৌহান (Photo: SNS)

বিহারের মতােই তাঁর নিজের রাজ্যকে ড্রাই স্টেট করার দিকে এগােচ্ছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি জানিয়েছেন, মধ্যপ্রদেশকে ভালাে রাজ্য হিসাবে গড়তে মদ নিষিদ্ধ করার পথে হাঁটছে সরকার। শুধু তাই নয়, নেশাগ্রত মানুষদের সহায়তায় বিশেষ কর্মসুচির পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন শিবরাজ সিং চৌহান।

সম্প্রতি কাটনি জেলার একটি প্রকল্পের উদ্বোধনে এসে মুখ্যমন্ত্রী চৌহান বলেন, মধ্যপ্রদেশকে সুরা – মুক্ত ভালাে রাজ্য হিসাবে গড়ে তােলার স্বপ্ন রয়েছে আমাদের। কিন্তু শুধু মদ বন্ধ করে তা সম্ভব নয়। সুরাপানের চাহিদা থাকলেও তা তৈরি হবে এবং রাজ্যেও তা আসতে থাকবে। তাই সবার আগে মূল থেকে এই কারণটিকেই নিকেশ করার উদ্দেশ্যে জনসাধারণের কাছে আর্জি– মদ খাওয়া ছেড়ে দিন।

এই কর্মসূচিকে সফল করার জন্য সকলকে শপথ নিতেই হবে। নেশামুক্তির জন্য সরকারি তরফে সাহায্যের কথাও জানিয়েছেন শিবরাজ সিং চেহান। রাজ্যবাসীর সুবিধার কথা ভেবে কাটনি থেকে মুখ্যমন্ত্রী। বলেন, আগামী তিন বছরের মধ্যে কাটনির প্রতিটি বাড়িতে পরিশ্রুত পানীয় জল সরবরাহ নিশ্চিত করা হবে। প্রতি ঘরে কল লাগানাে হবে।

এছাড়াও পাকা বাড়ি তৈরির জন্য রাজ্যবাসীকে সরকারের তরফ থেকে আর্থিক সাহায্যের কথা ঘােষণা করেন মুখ্যমন্ত্রী। দেশজুড়ে নারী নির্যাতনের আবহে মহিলাদের সুরক্ষা নিয়ে বিশেষ উদ্যোগী হওয়ার কথা জানিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

মুখ্যমন্ত্রী বলেন, মধ্যপ্রদেশই প্রথম রাজ্য যেখানে মহিলাদের সুরক্ষার জন্য অভিযুক্তদের কড়া শাস্তির ব্যবস্থা করেছে। মুসকান অভিযানে কেবল কাটনিতেই ৫০ জন মহিলাকে উদ্ধার করা হয়েছে। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৩৭ জনকে গ্রেফতার করে শাক্তি দেওয়া হয়েছে।

পাশাপাশি আয়ুষ্মান প্রকল্পে নতুন করে প্রায় ৩ লাখ ২৫ হাজার কার্ড তৈরির ঘােষণাও করেছেন চৌহান।