প্রতিবাদী মহিলারা ট্রাক্টর চালিয়ে দিল্লি যাবেন সাধারণতন্ত্র দিবসের প্যারেডে

দেড় মাস ধরে চলা কৃষক আন্দোলনকে আরও জোরদার করে তুলতে প্রস্তুতি নিচ্ছেন পাঞ্জাব-হরিয়ানার মহিলারা। প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর প্যারেডের প্রস্তুতি করছেন তারা।

Written by SNS Chandigarh | January 6, 2021 9:30 am

কৃষক আন্দোলন (File Photo: SNS)

দেড় মাস ধরে চলা কৃষক আন্দোলন’কে আরও জোরদার করে তুলতে প্রস্তুতি নিচ্ছেন পাঞ্জাব-হরিয়ানার মহিলারা। প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর প্যারেডের প্রস্তুতি করছেন তারা। ট্রাক্টর চালানাের প্রশিক্ষণ চলছে পাঞ্জাবের বিভিন্ন অংশে।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ২৬ জানুয়ারির মধ্যে কোনও সমাধান না হলে তার আগে থেকেই ট্রাক্টর চালিয়ে দিল্লিতে যাবেন মহিলারা। সেখানে রাজপথে ট্রাক্টর প্যারেড করবেন তারা। দিল্লিতে ঢােকার মুখে বাবার পড়েছেন কৃষক আন্দোলনকারীরা। জল কামান, কাঁদানে গ্যাস ছুড়ে দফায় দফায় তাদের পথ আটকেছে পুলিশ।

তবে সেখানে না থেমে পাঞ্জাব-হরিয়ানার বিভিন্ন জায়গার মহিলাদের ট্রাক্টর চালানাের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সােমবার জিন্দ জেলার জিন্দ পাটিয়ালা জাতীয় সড়কের খাটকর এলাকায় এমন এক শিবিরের আয়ােজন করা হয়েছিল। কৃষকদের সঙ্গে মহিলারাও যে ক্ষুব্ধ তা খেরি গ্রামের সিক্কিম নয়নের কথায় ফুটে উঠেছে।

তিনি বলেন, ‘সরকারের জন্য এটা তাে ট্রেলার। আমরা ট্রাক্ট নিয়ে লালকেল্লায় প্যারেড করব। ঐতিহাসিক ঘটনার সাক্ষী হবে গােটা দেশ।’ নারী শক্তির কথা বলে সরকারের উদ্দেশ্য নয়নের বক্তব্য, ‘এবার যুদ্ধে যােগ দিয়েছে নারীশক্তি। আমাদের হালকাভাবে নেবেন না। এটা দ্বিতীয় স্বাধীনতার যুদ্ধ। এখন যদি আমরা যুদ্ধ না করি তাহলে পরবর্তী প্রজন্মকে কি জবাব দেব?’ 

কৃষক কন্যা পরিচয় দিয়ে ট্রাক্টরে স্টিয়ারিংয়ে বসে এক মহিলা বলেন, খাট গ্রামে বাড়ি রাজপালের স্ত্রী। নাম সরােজ। আমি কৃষক কন্যা। সরকার আমাদের অনেক ক্ষতি করেছে। কিন্তু আর সহ্য করব না। 

প্রশিক্ষণের আয়ােজক স্থানীয় কৃষক বজেন্দ্র সিন্ধুর কথায়, ‘খাট, সাফা-খেরি, বারসােলা, পােকরি-খেরি গ্রাম থেকে প্রচুর মহিলা এসেছেন ট্রাক্টর চালানাে শিখতে। নতুন তিনটি কৃষক আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির সিঙঘু, টিকরি-সহ একাধিক সীমানায় আন্দোলনে বসেছেন কৃষকেরা। বেশ কয়েক দফা আলােচনার পরও কোনও সমাধান মুত্র মেলেনি। এই কৃষক আন্দোলন’এর সঙ্গে প্রচুর মহিলাও যুক্ত রয়েছেন।