দিল্লিতে অ্যান্টি রোমিও স্কোয়াড চালুর প্রস্তাব বিজেপি সাংসদের

দিল্লিতে ‘অ্যান্টি রােমিও স্কোয়াড’ চালু করার প্রস্তাব দিলেন উত্তর-পূর্ব দিল্লির সাংসদ ও বিজেপির দিল্লি সভাপতি মনােজ তিওয়ারি।

Written by SNS New Delhi | June 30, 2019 7:23 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

উত্তরপ্রদেশে যােগী আদিত্যনাথ সরকারের মতাে দিল্লিতে ‘অ্যান্টি রােমিও স্কোয়াড’ চালু করার প্রস্তাব দিলেন উত্তর-পূর্ব দিল্লির সাংসদ ও বিজেপির দিল্লি সভাপতি মনােজ তিওয়ারি।

রাজধানীতে শুরু হয়েছে দিল্লি বিজেপির রাজ্য কমিটির বৈঠক। সেখানে তিনি বলেন, ‘অ্যান্টি রােমিও স্কোয়াড ভালাে কাজ করেছে আগে। এই উদ্যোগ ফের চালু করা উচিত। নারী সুরক্ষার জন্য এই বাহিনী তৈরি হওয়ার প্রয়ােজন রয়েছে। আমার ব্যক্তিগত মত দিল্লিতেও এই ধরণের স্কোয়াড চালু হওয়া দরকার’।

২০১৭ সালে উত্তরপ্রদেশে ক্ষমতায় আসার পর আরএসএস ঘেষা মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ রাজ্যে নারী সুরক্ষায় সেই সময় পুলিশের অ্যান্টি রােমিও স্কোয়াড চালু করেন। কিন্তু নিরাপত্তার নামে বাড়াবাড়ি ও স্কোয়াডের সদস্যদের দুর্ব্যবহারের অভিযােগ ওঠে প্রতিনিয়ত। বন্ধ করে দেওয়া হয় স্কোয়াড।

উত্তরপ্রদেশে নারী নির্যাতনের ঘটনা বেড়ে চলায় সম্প্রতি স্বরাষ্ট্র দফতরের আধিকারিকদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। বৈঠকে যােগ দেয় নারী কল্যাণ দফতর ও পুলিশ আধিকারিকরা। সেখানেই অ্যান্টি রােমিও স্কোয়াড চালুর প্রস্তাব দেন যােগী আদিত্যনাথ।

উত্তরপ্রদেশে অ্যান্টি ব্রোমিও স্কোয়াড তৈরি হয় একজন সাব ইনস্পেক্টর ও চারজন কনস্টেবলকে নিয়ে। যাদের মধ্যে দুজন মহিলা ও দুজন সংশ্লিষ্ট থানার পুলিশ। সাদা পােশাকেই তারা বেশিরভাগ সময় টহল দিত। ইভটিজারদের ধরার পরিবর্তে এই স্কোয়াড যুগলদেরই বেশি হেনস্থা করছে বলে অভিযােগ ওঠে। রাস্তায়, শপিং মলে বা শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরে ছেলে মেয়েকে এক সঙ্গে দেখলেই এই স্কোয়াড় তাদের হেনস্থা করত।

অ্যান্টি রােমিও স্কোয়াডের বিরুদ্ধে মানুষের অসন্তোষ বাড়ছে বুঝতে পেরে রাজ্যের স্বরাষ্ট্র দফতর এই স্কোয়াড় বন্ধ করে দেয়। যােগীকে সমর্থন করে দিল্লির বিজেপি সাংসদ মনােজ তিওয়ারি মনে করেন নারী সুরক্ষায় ফের অ্যান্টি রােমিও স্কোয়াড চালু করার প্রয়ােজন রয়েছে।