‘জনগণের পক্ষে , বাস্তবসম্মত এবং প্রগতিশীল, রাজ্য বাজেট নিয়ে প্রতিক্রিয়া শিল্প মহলের  

Written by SNS February 8, 2024 7:55 pm
কলকাতা, ৮ ফেব্রুয়ারি – ২০২৪-২৫ রাজ্য বাজেট ঘোষণা হল বৃহস্পতিবার। এই বাজেটে ছাত্র, যুবক, মহিলা এবং কারিগরি-সহ সমাজের সব শ্রেণির বৃদ্ধি ও কল্যাণকে অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে প্রতিক্রিয়া দিলেন প্যাটন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় বুধিয়া। স্ট্যাম্প ডিউটি এবং সার্কেল রেটের ক্ষেত্রে অব্যাহতি এই বছরের জুন পর্যন্ত বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রীর প্রশংসা করেন তিনি। গত দুই বছরে রিয়েল এস্টেট সেক্টর এবং বাড়ির ক্রেতা উভয়েই উপকৃত হয়েছে বলে প্রতিক্রিয়া এই শিল্প গোষ্ঠীর। এই বাজেটে সামগ্রিক উন্নয়নের পাশাপাশি বেশ কিছু প্রাসঙ্গিক সমস্যাকে মোকাবিলা করার সফল প্রয়াস গ্রহণ করা হয়েছে।
কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে এবং একই সঙ্গে সাংস্কৃতিক ও সামাজিক কাঠামোকে শক্তিশালী করা হয়েছে।  এই বাজেটকে আত্মবিশ্বাসী, সামঞ্জস্যপূর্ণ এবং বিশ্বাসযোগ্য বাজেট বলে উল্লেখ করেছেন শিল্পপতি সঞ্জয় বুধিয়া।
মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শ্রী নমিত বাজোরিয়া বাজেটে  ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের জন্য প্রস্তাবিত চার শতাংশ সুদের সাবভেনশন প্রকল্পের প্রশংসা করেছেন। একইসঙ্গে তিনি রাজ্যের এসএমই সেক্টরে ব্যাঙ্ক ঋণ বাড়ানোর জন্য রাজ্য সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন।

শ্রী বাজোরিয়া বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের সহায়তায় রাজ্য জুড়ে দুটি নদীর ওপর সেতু এবং একটি দীর্ঘ ফ্লাইওভার এবং ৬ টি লজিস্টিক করিডোর তৈরি করে পরিবহন পরিকাঠামো উন্নত করতে সরকারের পদক্ষেপ অর্থনৈতিক ও শিল্প বৃদ্ধির জন্য সঠিক পথ । তিনি আরও উল্লেখ করেন যে, বিরোধ নিষ্পত্তির পদক্ষেপ হিসাবে জরিমানা এবং সুদ মকুব হোটেল শিল্পের ক্ষেত্রে  বিলাসবহুল ট্যাক্সের দীর্ঘস্থায়ী সমস্যার সমাধানে দিশা দেখাবে ।