বিক্ষুব্ধ পড়ুয়াদের পাশে প্রিয়াঙ্কা, সিবিএসই পরীক্ষা বাতিল হােক

সম্প্রতি লাগামছাড়া করোনা পরিস্থিতি বাের্ড পরীক্ষা বয়কটের দাবিতে বয়কটের দাবি জানায়, সিবিএসসি’র বহু পরীক্ষার্থী।

Written by SNS New Delhi | April 11, 2021 9:52 am

প্রিয়াঙ্কা গান্ধি (Photo IANS/AICC)

এবার বিক্ষুব্ধ পড়ুয়াদের পাশে দাঁড়ালেন প্রিয়াঙ্কা গান্ধি। সম্প্রতি লাগামছাড়া করােনা পরিস্থিতি বাের্ড পরীক্ষা বয়কটের দাবিতে বয়কটের দাবি জানায়, সিবিএসসি’র বহু পরীক্ষার্থী। তাদের অনেকে অনলাইনে পরীক্ষা দেওয়ার পক্ষপাতী হলেও স্কুলে গিয়ে পরীক্ষায় বসতে রাজি নয় কেউই। বদলে ইন্টারন্যাল পরীক্ষার নম্বরে ভিত্তিতে ফাইনালের নম্বর নির্ধারণ করা হােক- টুইটারে বেশ কিছু ছাত্র এমন দাবিও জানিয়েছে। গােটা বিষয়টিতে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপও দাবি করেন তারা। এমনকী একটি অনলাইন ওয়েবসাইটে পরীক্ষা বয়কটের দাবিতে জমা পড়ে লক্ষাধিক পিটিশন। যদিও পীরক্ষার্থী ও

অভিভাবকদের বিক্ষোভেও নিজেদের অবস্থানে অনড় সিবিএসই। নির্ধারিত সুচি অনুযায়ী কোভিড প্রটোকল মেনে এবং সামাজিক দূরত্বের কথা মাথায় রেখে পরীক্ষাকেন্দ্রগুলি ঢেলে সাজার উদ্যোগ নিয়েছে তারা। বাড়ানাে হয়েছে কেন্দ্রের সংখ্যা। চলছে স্যানিটাইজের কাজও। এই অবস্থায় মুখ খুলেছেন প্রিয়াঙ্কা। সিবিএসই-কে এক হাত নিয়ে প্রিয়াঙ্কা বলেন, করােনা এবং লকডাউনের জেরে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্য এমননিতেই তলানিতে ঠেকেছে। তার ওপরে বাড়তে থাকা। সংক্রমণের মধ্যে তাদের পরীক্ষা কেন্দ্রে আসতে বাধ্য করলে পরীক্ষার্থীরা বিপর্যন্ত হয়ে পড়বে।

গতকাল কংগ্রেস নেত্রী মন্তব্য করেন, কোভিড পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থারও খােলনলচে বদল করা জরুরি। দেশে সংক্রমণ বাড়ছে। তার মধ্যে পড়ুয়াদের স্কুলে এসে পরীক্ষা দিতে বাধ্য করা হচ্ছে। এতে ছেলেমেয়েদের মানসিক কাঠামাে ভেঙে পড়বে। আমাদের আরও সহানুভূতির সঙ্গে বিষয়টি দেখা উচিত। শুধু কথা না বলে পড়ুয়াদের দিক থেকেও ভাবা উচিত। তারা কোন সমস্যার মুখােমুখি হচ্ছে, এটা জানা খুব প্রয়ােজন। সিবিএসইর দায়িত্বজ্ঞানহীনতাকে ইঙ্গিত করে এরপর প্রিয়াঙ্কা দাবি জানান, বাের্ড পরীক্ষা হয় বাতিল, নয়তাে নয়া সুচি মেনে। আয়ােজন করা উচিত।