প্রিয়াঙ্কাকে ধাক্কা দিয়ে ফেলে গলা টিপে ধরার অভিযােগ যােগীর পুলিশের বিরুদ্ধে

সংশােধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ হচ্ছে গােটা দেশে। কিন্তু উত্তরপদেশে পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে অভিযােগ উঠতে শুরু করেছে ভূরিভূরি।

Written by SNS New Delhi | December 29, 2019 1:01 pm

প্রিয়াঙ্কা গান্ধি (Photo: IANS)

লখনৌয়ে সংশােধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করতে গিয়ে উত্তরপ্রদেশের পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন প্রাক্তন আইপিএস অফিসার এস আর দারাপুরি এবং কংগ্রেসের এক সদস্য সদফ জাফর। শনিবার তাঁদের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে উত্তরপ্রদেশের পুলিশের হাতে নিগৃহীত হয়েছে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি বলে অভিযােগ।

প্রিয়াঙ্কা এদিন অভিযােগ করেছে, ধৃত দুই ব্যক্তির পরিবারের সঙ্গে দেখা করতে গিয়ে প্রথমে তাঁকে আটকে দেয় উত্তরপ্রদেশের পুলিশ। পরে পুলিশ তাঁকে হেনস্থা করে, এমনকি, তাঁর গলা টিপে শ্বাসরুদ্ধ করার চেষ্টা করে। এরপর তাঁকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেওয়াও হয়। এরপরই প্রিয়াঙ্কা এক কংগ্রেস আধিকারিকের স্কুটারে চেপে সেখান থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন।

প্রিয়াঙ্কার অভিযােগ, তাঁকে আটকে ছিল একজন মহিলা পুলিশ আধিকারিক। তবুও কোনও ভাবে প্রিয়াঙ্কা সেখান থেকে বেরিয়ে আইপিএস অফিসার এস আর দারাপুরির পরিবারের সঙ্গে দেখা করেন। সংশােধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে গত ১৯ ডিসেম্বর পুলিশের হাতে গ্রেফতার হন দারাপুরি। তাঁর পরিবারের সদস্যরা বুঝতে পারছে না, কেন এভাবে এত বরিষ্ঠ একজন আইপিএস অফিসারকে উত্তরপ্রদেশের পুলিশ গ্রেফতার করল।

সংশােধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ হচ্ছে গােটা দেশে। কিন্তু উত্তরপদেশে পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে অভিযােগ উঠতে শুরু করেছে ভূরিভূরি। দেশের অন্যান্য জায়গায় শান্তিপূর্ণ প্রতিবাদের মাঝে উত্তরপদেশের মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদকে ‘বদলা’র পর্যায়ে নিয়ে গেছে বলে অভিযােগ করেছেন বিরােধী নেতারা এবং সামাজিক ও মানবাধিকার সংগঠনগুলি।

প্রসঙ্গত, প্রতিবাদের বিরুদ্ধে বদলা নেওয়ার হুমকি দিয়েছিলেন খােদ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। যার ফলে উত্তরপ্রদেশের অতি উৎসাহী পুলিশ প্রতিবাদ ‘দমন’ করার নামে বর্বোরচিত আক্রমণ শানিয়েছে প্রতিবাদী মানুষের বিরুদ্ধে বলে অভিযােগ উঠতে শুরু করেছে।

এখনও পর্যন্ত উত্তরপদেশের পুলিশ সংশােধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের জন্য ১১১৩ জনকে গ্রেফতার করেছে, যাঁদের নামে ৩২৭টি মামলা নথিভুক্ত করা হয়েছে। ৫৫৫৮ জনকে আটক করেছে পুলিশ। পুলিশি নির্যাতনে শুধু উত্তরপ্রদেশেই মারা গেছে ১৯ জন। মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ তাঁর পুলিশের ‘বর্বোরচিত দমননীতি’কে ‘যুক্তিসঙ্গত’ বলে টুইটে দাবি করেছে।