ভারতরত্ন প্রণব, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবার রাষ্ট্রপতিভবনে দেশের সর্বোচ্চ এই অসামরিক সম্মানটি আনুষ্ঠানিকভাবে প্রাক্তন রাষ্ট্রপতির হাতে তুলে দেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Written by SNS New Delhi | August 9, 2019 6:22 pm

President Ram Nath Kovind, Prime Minister Narendra Modi, Vice President M. Venkaiah Naidu, Union Home Minister Amit Shah and Home Secretary Rajiv Gauba with the recipients of Bharat Ratna - Viredrajeet Singh (who received the award on behalf of late social activist Nanaji Deshmukh) (Photo: IANS)

ভারতরত্ন উপাধিতে ভূষিত হলেন প্রণব মুখােপাধ্যায়। বৃহস্পতিবার রাষ্ট্রপতিভবনে দেশের সর্বোচ্চ এই অসামরিক সম্মানটি আনুষ্ঠানিকভাবে প্রাক্তন রাষ্ট্রপতির হাতে তুলে দেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উত্তরসূরীর হাত থেকে প্রাক্তন রাষ্ট্রপতিকে দেশের সর্বোচ্চ সম্মান পেতে দেখে চেয়ার ছেড়ে উঠে এসে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু।

প্রণববাবুর সঙ্গে এদিন গায়ক ভূপেন হাজারিকা এবং ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা নানাজি দেশমুখকে মরণােত্তর সম্মান জ্ঞাপন করা হয়।

কিছুদিন আগে রাষ্ট্রপতি ভবনে প্রকাশিত এক বিবৃতিতে প্রণববাবুকে ভারতরত্ন সম্মান দেওয়ার কথা জানানাে হয়। অতীতে প্রাক্তন রাষ্ট্রপতি যারা এই সর্বোচ্চ নাগৰ্কি সম্মান পেয়েছিলেন তারা হলেন, রাজেন্দ্র প্রসাদ, সর্বপল্লী রাধাকৃষাণ, জাকির হােসেন এবং ভিভি গিরি।

পাঁচ দশকের বেশি সময় জুড়ে কংগ্রেসের হয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামাল দিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায়। ২০০৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণ উপাধিতে সম্মানিত করা হয়েছিল তাঁকে।

বীরভূমের কীর্ণাহারে এক নিষ্ঠাবান ব্রাহ্মণ পরিবারের সন্তান প্রণব মুখােপাধ্যায়। রাজনীতির ইতিহাসে তিনি একজন সুপরিচিত ব্যক্তিত্ব। অতীতে বিভিন্ন সময় একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামাল দিয়েছেন প্রণববাবু। ইন্দিরা গান্ধি, রাজীব গান্ধি, পিভি নরসিমা রাও এবং মনমােহন সিং-এর মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব বুদ্ধিমত্তার সঙ্গে সামলেছেন তিনি। বিভিন্ন সময়ে অর্থমন্ত্রী, বিদেশমন্ত্রী, প্রতিরক্ষা এবং যােজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যানের মতাে গুরুত্বপূর্ণ পদও দক্ষতার সঙ্গে পরিচালনা করেছেন প্রণববাবু।

গান্ধি পরিবারের সঙ্গে প্রাক্তন রাষ্ট্রপতির বরাবরই সুসম্পর্ক যা এখনও বজায় আছে। ইন্দিরা গান্ধির কাছের লােক ছিলেন তিনি। ইন্দিরাজির জমানাতে সেরা অর্থমন্ত্রী হিসাবেও দেখা গিয়েছিল তাঁকে। পরবর্তীতে ইউপিএ জমানাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে দেখা গিয়েছে প্রণব্বাবুকে।

ক্ষুরধার বুদ্ধি, বিচক্ষণতা, বিবেচনা এসবের দ্বারা রাজনীতির ক্ষেত্রে বারবারই তাঁর নাম উঠে এসেছে শীর্ষে। বিভিন্ন রাজনৈতিক কৌশলের মাধ্যমে তিনি অনেক বিপজ্জনক পরিস্থিতি মোকাবিলা করেছেন। যেকারণে প্রণব্বাবু রাজনৈতিক মহলে বরাবরই চাণক্য নামেই বহুল পরিচিত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও প্রণববাবুর সুসম্পর্ক সুবিদিত। বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে ভারতরত্ন প্রদান অনুষ্ঠানে মন্ত্রিসভার সমস্ত সদস্য উপস্থিত ছিলেন। এদিন রাষ্ট্রপতিভবন ছিল কানায় কানায় পূর্ণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ তাে বটেই প্রণববাবুর কন্যা শর্মিষ্ঠা মুখােপাধ্যায়ও উপস্থিত ছিলেন।

প্রণব মুখােপাধ্যায়কে অভিনন্দন জানিয়ে টুইটে প্রধানমন্ত্রী বলেন, ব্যক্তি প্রণব মুখােপাধায় হলেন একজন অসাধারণ ব্যক্তি কয়েকদশক ধরে তিনি মানুষের হয়ে নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। দেশের উন্নতির ব্যাপারে বারংবার অনেক কঠিন পরিস্থিতিতে হাল ধরেছেন তিনি। তাঁর প্রতিটি কাজে রাজনৈতিক বিচক্ষণতার ছাপ সুস্পষ্ট। তাঁর মতাে একজন ব্যক্তি ভারতরত্নে সম্মানিত হওয়ায় তিনি আনন্দিত বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।