কৃষক আন্দোলনের প্রতি সংহতি দেখিয়ে পদ্মবিভূষণ ফেরালেন প্রকাশ সিং বাদল

কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে কৃষি আইনের প্রতিবাদে পদ্মবিভূষণ ফেরালেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল।

Written by SNS Chandigarh | December 4, 2020 3:19 pm

প্রকাশ সিং বাদল (Photo: SNS)

বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে আগেই এনডিএ থেকে বেরিয়ে এসেছিল শিরােমনি আকালি দল। নরেন্দ্র মােদির মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েেিলন তাঁর পুত্রবধূ হরসিমরত বাদল কৌর। এবার কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে কৃষি আইনের প্রতিবাদে পদ্মবিভূষণ ফেরালেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল ।

২০১৫ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েছিলেন বাদল। বৃহস্পতিবার ৯২ বছর বয়সী এই নেতা তা প্রত্যাখ্যান করার কথা ঘােষণা করেছেন। শিরােমনি আকালি দল বিজেপি’র দীর্ঘদিনের শরিক। কিন্তু কৃষি আইন সেই সম্পর্কে ফাটল ধরায়। এরই মধ্যে পাঞ্জাবের একাধিক ক্রীড়া ব্যক্তিত্ব তাদের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। তার মধ্যে একদিকে যেমন রয়েছেন অলিম্পিকে অংশগ্রহণকারী হকি তারকা, তেমনই রয়েছেন বক্সারসহ অন্যান্য কিংবদন্তী ক্রীড়াবিদরাও। এবার সম্মান ফেরালেন প্রকাশ সিং বাদল। 

আজ চতুর্থ দফায় কৃষক প্রতিনিধিদের সঙ্গে কথা কেন্দ্রীয় সরকারের। তার আগে নিজের বাসভবনে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। সেখান থেকে বেরিয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি, দ্রুত সমস্যার সমাধন করুন , নাহলে পাঞ্জাবের অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। তাছাড়া নিরাপত্তার প্রশ্নটিও গুরুত্বপূর্ণ। 

চারদিক থেকে দিল্লিকে ঘিরে রেখেছে পাঞ্জাব-হরিয়ানার হাজার হাজার কৃষক। স্তদ্ধ জাতীয় সড়ক। কৃষক নেতাদের সাফ কথা, জরুরি অধিবেশন ডেকে সংসদে এই কালা আইন বাতিল করতে হবে। হুঁশিয়ারির সুরে ক্রান্তিকারী কিষাণ সমিতির এক নেতা বলেছেন, এখনও দিল্লি ঢুকিনি। সরকারের টনক নড়াতে যদি সেটা করতে হয়, তাও করবেন দেশের অন্নদাতারা। পরিস্থিতি যখন এমনই সরগরম তখনই পদ্মবিভূষণ ফেরালেন প্রকাশ সিং বাদল।