ওটিটি প্ল্যাটফর্মে পর্নোগ্রাফি, কেন্দ্রকে কড়া হওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

ওটিটি প্ল্যাটফর্মের উপরে নজরদারি বিশেষ প্রয়ােজন রয়েছে বলে বৃহস্পতিবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট।

Written by SNS New Delhi | March 5, 2021 4:01 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

ওটিটি প্ল্যাটফর্মের উপরে নজরদারি বিশেষ প্রয়ােজন রয়েছে বলে বৃহস্পতিবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট।

কেন্দ্র দীর্ঘদিন ধরেই চেষ্টা করছে এই ধরনের প্ল্যাটফর্মের উপরে নজর রাখতে। এবার শীর্ষ আদালতও সেই মতই পােষণ করল।

বিচারপতি অশােক ভূষণের বেঞ্চের তরফে বলা হল, পর্নোগ্রাফির মতাে কনটেন্টও এই সব প্ল্যাটফর্মগুলিতে দেখানাে হয়। ফলে এদের উপরে বিশেষ নজরদারির প্রয়ােজন।

বিতর্কিত ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল এদিন। আমাজন ইন্ডিয়া’র প্রধান অপর্ণা পুরােহিত এর আগে তাঁর গ্রেপ্তারিতে আগাম জামিনের জন্য আবেদন করেছিলেন। কিন্তু এলাহাবাদ হাইকোর্ট সেই আবেদন নাকচ করে দেওয়ার পরে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

নজরদারি প্রসঙ্গে এদিন বিচারপতি আরএস রেডিড বলেন, ওটিটি প্ল্যাটফর্মগুলিতে পর্নোগ্রাফিও দেখানাে হচ্ছে। তাই এই বিষয়ে একটা ব্যালান্স রাখা দরকার। শুক্রবার এই মামলার পরবর্তী শুনানির দিন স্থির হয়েছে।

এদিকে আজই কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকরের সঙ্গে বৈঠকে বসেছিলেন ওটিটি প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত প্রতিনিধিরা। বৈঠক ফলপ্রসূ হয়েছে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী।

প্রসঙ্গত, ‘তাণ্ডব’ ওয়েব সিরিজকে ঘিরে বিতর্ক চলছে বেশ কয়েক সপ্তাহ ধরেই। অভিযুক্ত ‘আমাজন ইন্ডিয়ার’ প্রধানও। সুপ্রিম কোর্টে তাঁর আইনজীবী মুকুল রােহাতগি জানিয়েছেন, তিনি ওই ওয়েব সিরিজটির প্রযােজক কিংবা অভিনেত্রী কোনওটিই নন। তবুও তাঁর নাম কী করে এই সিরিজের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে বলে প্রশ্ন তােলেন তিনি।