২৫ ডিসেম্বর কৃষকের সঙ্গে ভিডিও কনফারেন্স প্রধানমন্ত্রীর

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকীতে ৯ কোটি কৃষকের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | December 24, 2020 4:30 pm

কৃষক আন্দোলন (File Photo: IANS)

দেশে কৃষক আন্দোলন জোরদার হচ্ছে, পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রের তরফে একাকি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, কিন্তু সরাসরি প্রধানমন্ত্রী দেশের আন্দোলনরত কৃষকদের সঙ্গে কথা বলেননি।

প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানাে হয়েছে, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকীতে ৯ কোটি কৃষকের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। কেন্দ্রের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, নতুন কৃষি আইনগুলাে প্রত্যাহার করা হবে না ঠিকই, তবে কয়েকটি ধারা সংশােধন করা হতে পারে।

দলের তরফে কৃষি আইনের ব্যাখ্যা ও তার পক্ষে সমর্থন জোগাড় করতে ১০০ টি সাংবাদিক সম্মেলন ও ৭০০ টি বৈঠক করার পরিকল্পনা করা হয়েছে। কৃষকদের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক উক্ত পরিকল্পনার অন্তর্ভুক্ত।

নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষক ইউনিয়নগুলাে টানা একমাস ধরে আন্দোলনে সামিল রয়েছেন। কেন্দ্রের সঙ্গে তাদের একাধিক বৈঠক হয়েছে, কিন্তু তেমন কোনও লাভ হয়নি। দেশের কৃষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে তিনি কৃষি আইন নিয়ে কেন্দ্রের অবস্থান ব্যাখ্যা করবেন। পাশাপাশি তাদের জন্য প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্প থেকে ১৮,০০০ কোটি টাকার অনুদান ঘােষণা করবেন।

ওই বৈঠকে দেশের ছ’টি রাজ্যের নির্দিষ্ট কয়েকজন কৃষকের সঙ্গেও মিটিং করবেন। মােদি প্রশাসনের কৃষি সংস্কারের নামে গৃহীত উদ্যোগ নিয়ে তারা নিজেদের অভিজ্ঞতা শেয়ার বেন।

বিজেপি’র তরফে দেশের কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের লেখা চিঠি কৃষকদের মধ্যে বন্টন করা হবে । প্রধানমন্ত্রী মােদি টুইট করে লেখেন , ‘কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার জি কৃষক ভাই-বােনেদের জন্য নিজের অনুভব লিখিত আকারে প্রকাশ করবেন। আমি সকলকে ওই চিঠি পড়ার অনুরােধ করছি’। দেশের কৃষকরা বলেছেন, নতুন কৃষি আইনগুলাের কারণে তাদেরকে দেশের কর্পোরেট সেক্টরগুলাের দয়ায় থাকতে হবে। ফলে নতুন আইনগুলাে প্রত্যাহার করতে হবে।