স্টেশন প্লাস্টিকমুক্ত করার কাজ গান্ধি জয়ন্তী থেকেই

প্লাস্টিকমুক্ত স্টেশনের স্লোগান সামনে রেখে রেলের তরফ থেকে নানা কর্মসূচি নেয়া হচ্ছে।

Written by SNS New Delhi, Kolkata | October 3, 2019 4:05 pm

ভারতীয় রেলের নিজামুদ্দিন রেল স্টেশন। (Photo: IANS)

প্লাস্টিকমুক্ত স্টেশনের স্লোগান সামনে রেখে রেলের তরফ থেকে নানা কর্মসূচি নেয়া হচ্ছে। বুধবার মহাত্মা গান্ধির জন্মদিনে এই কর্মসূচির সূচনা হয়েছে ভারতীয় রেলে। সেই লক্ষ্যেই বর্ধমান স্টেশনকে প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যে প্রচার শুরু করেছে স্টেশন কর্তৃপক্ষ।

রেলের আধিকারিকরা এদিন সকাল থেকেই স্টেশনের বিভিন্ন এলাকায় পােস্টারিং করেন। এক বছর ধরে এই কর্মসূচি চলবে। শহরে একবার ব্যবহারযােগ্য প্লাস্টিক ব্যবহারে কড়া পদক্ষেপ করা হবে। স্টেশন লাগােয়া বিভিন্ন অফিস ও রেলওয়ে কলােনিগুলিতেও প্লাস্টিকমুক্ত পরিবেশ গড়ে তােলার লক্ষ্যে প্রচার চলবে।

মহাত্মা গান্ধির ১৫০ তম জন্মদিন থেকে বর্ধমান স্টেশন পরিচ্ছন্ন রাখার ব্যাপক কর্মসূচি নিচ্ছে রেল। বর্ধমানের স্টেশন ম্যানেজার স্বপন অদিকারী বলেন, মহাত্মার জন্মদিবসকে সামনে রেখে রেলের পক্ষ থেকে গােটা দেশে প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যে কাজ শুরু হবে। সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে আমরা সচেতনভাবে প্রচার চালাব। নজর থাকবে আরপিএফের তরফেও।

ব্যান্ডেলের পর থেকে বর্ধমান অবধি অনেক স্টেশনেই বসেছে জলের বােতল, ক্যারিব্যাগসহ নানা ধরনের প্লাস্টিক নষ্ট করার যন্ত্র। বর্ধমান স্টেশনে পাঁচটি এই যন্ত্র বসবে। তিনি জানান, রেলের বিভিন্ন কোয়ার্টার, কলােনিও প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যে রেল কাজ করবে।