ব্যাঙ্ক থেকে টাকা তুলতে না পেরে এক ব্যক্তির মৃত্যু

পিএনবি’র আর্থিক কেলেঙ্কারির পর আমানতকারীরা একবারে মাত্র একহাজার টাকা তুলতে পারতেন।

Written by SNS Mumbai | October 16, 2019 2:45 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

ব্যাঙ্কের জমা টাকা তুলতে না পেরে মুম্বই শহরতলীর এক বাসিন্দা জনৈক সঞ্জয় গুলাটির হৃদরােগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মুম্বই শহরতলী ওশিওয়ারার বাসিন্দা সঞ্জয়বাবু জেট এয়ারওয়েজের কাজ হারিয়ে বেকার হয়ে পড়েন। স্থানীয় পাঞ্জাব এবং মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কে সঞ্জয়বাবুর নব্বই লাখ টাকা জমা রয়েছে। কিন্তু তিনি সেই টাকা তুলতে পারছিলেন না, ব্যাঙ্কের অসহযােগিতার কারণেই। দুশ্চিন্তায় তিনি হৃদরােগে আক্রান্ত হয়ে মারা যান।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশের প্রেক্ষিতে চারহাজার কোটি টাকার বেশি আর্থিক কেলেঙ্কারিতে জড়িত গত মাস থেকে আমানতকারীদের জমা টাকা তােলার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। আমানতকারীদের মধ্যে সঞ্জয়বাবুও তাঁর পিতার সঙ্গে সােমবার ব্যাঙ্কের সামনে তাদের জমা টাকা ফেরত দেওয়ার জন্য বিক্ষোভে সামিল হন। মুম্বই রিজার্ভ ব্যাঙ্কের ভবনের সামনেও পিএমসি’র আমানতকারীরা প্লাকার্ড নিয়ে বিক্ষোভে সামিল হন।

উল্লেখ্য গুলাটির বিশেষ চাহিদাসম্পন্ন পুত্রের ওষুধ কেনারও পয়সা ছিল না। ফলে তিনি খুবই উদ্বিগ্ন হয়ে পড়েন এবং এতেই তিনি হৃদরােগে আক্রান্ত হন বলে অন্যান্য আমানতকারী ও পরিবারের সদস্যরা জানিয়েছেন। সঞ্জয়ের বৃদ্ধ পিতা জানান, পরিবারের পক্ষে ব্যাঙ্কে ৯০ লক্ষাধিক টাকা জমা থাকা সত্ত্বেও টাকার অভাবে আমরা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর ওষুধ কিনতে পারছি না। এর চেয়ে দুর্ভাগ্য মানুষের আর কি হতে পারে।

সঞ্জয়ের মৃত্যুর কারণে অভিযােগের ভিত্তিতে এক ব্যাঙ্ক কর্মীর বিরুদ্ধে পুলিশে অভিযােগ দায়ের করা হয়। এরপর কর্তৃপক্ষ নড়েচড়ে বসে। সম্প্রতি বিভিন্ন ব্যাঙ্কের সংযুক্তির নির্দেশ অনুযায়ী সেন্ট্রাল ব্যাঙ্ক আমানতকারীদের টাকা তুলে নেওয়ার নির্দেশ জারি করে। গ্রাহকরা তাদের সম্পূর্ণ বা আংশিক আমানত তুলে নিতে পারেন বলেও নির্দেশ দেওয়া হয়।

পিএনবি’র আর্থিক কেলেঙ্কারির পর আমানতকারীরা একবারে মাত্র একহাজার টাকা তুলতে পারতেন। কিন্তু সেন্ট্রাল ব্যাঙ্ক সেই পরিমাণ বাড়িয়ে একবারে চল্লিশ হাজার টাকা তােলার নির্দেশ জারি করে দেয়। রিজার্ভ ব্যাঙ্কের পক্ষে জানানাে হয়েছে, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। গ্রাহকদের স্বার্থে সবরকম ব্যবস্থা গ্রহন করা হবে।