পেগাসাস ইস্যু দেশের বিচারব্যবস্থার প্রতি আস্থা থাকাটা আবশ্যক প্রধান বিচারপতি রামানা

পেগাসাস ইস্যু নিয়ে আবেদনকারীদের সমান্তরাল বিতর্ক চালিয়ে যাওয়ার ঘটনার নিন্দা করে শীর্ষ আদালতে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন বেঞ্চের তরফে ক্ষোভ প্রকাশ।

Written by SNS Delhi | August 11, 2021 3:48 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

বিতর্কিত পেগাসাস ইস্যু নিয়ে আবেদনকারীদের সমান্তরাল বিতর্ক চালিয়ে যাওয়ার ঘটনার নিন্দা করে শীর্ষ আদালতে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন বেঞ্চের তরফে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। আবেদনকারীদের জনসমক্ষে বিতর্কিত ইস্যুটি নিয়ে কোনও ধরনের তর্ক-বিতর্কে জড়ানাে থেকে বিরত থাকার আর্জি জানিয়েছে শীর্ষ আদালত।

স্পষ্ট করে বলা হয়েছে, বিচারাধীন কোনও বিষয় নিয়ে জনসমক্ষে তর্ক-বিতর্ক করা যায় না। ইজরায়েলের পেগাসাস স্পাইওয়্যার দিয়ে ভারতীয় নাগরিকদের ফোনে আড়ি পাতা ও নজরদারি চালানাে নিয়ে আবেদনকারীরা প্রকাশ্যে সমান্তরাল বিতর্কে সামিল হয়েছেন।

শীর্ষ আদালতের তরফে আবেদনকারীদের উদ্দেশ্যে বলা হয়েছে, দেশের বিচার ব্যবস্থার সাহায্য নিতে হলে সেই বিচার ব্যবস্থার প্রতি আস্থা থাকাটা আবশ্যক। পেগাসাস ইস্যুতে শীর্ষ আদালতের তত্ত্বাবধানে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়ে আনে করা হয়েছে । কেন্দ্রকে এই আবেদনগুলাের প্রেক্ষিতে মত জানাতে আগামি সােমবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

দেশের প্রধান বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চের তরফে বলা হয়, আবেদনকারীদের মধ্যে কেউ এই ব্যাপারে আগ্রহী থাকতেই পারেন। তার কিছু বলার থাকলে তিনি সংবাদপত্রকে জানান। আপনারা সঠিক পদ্ধতিতে গিয়ে আদালত কক্ষের মধ্যে জবাব দেবেন বলেই আশা রাখি।

আদালতের বাইরে নয়। আবেদনকারীরা এটা বুঝবেন যে আদালত কক্ষের মধ্যে সংশ্লিষ্ট ইস্যু নিয়ে বিতর্ক করা হবে। দেশের বিচার ব্যবস্থার ওপর আস্থা রাখতে হবে। আদালতে শৃঙ্খলাবজায় রাখতে হবে।

আমরা কিছু প্রশ্ন করব–বিচারব্যবস্থার একটা প্রক্রিয়া রয়েছে। আমাদের প্রশ্নগুলাে কখনাে হয়তাে অসুবিধাজনক হবে আবার কখনােও হয়তাে সুবিধাজনক হবে–কিন্তু এটাই প্রক্রিয়া। দু’পক্ষকেই এই প্রক্রিয়ার মুখে পড়তে হবে। কোনও পক্ষ যদি আদালতের নজরে কিছু আনতে চায়, তাহলে কোর্টে সেই তথ্য জমা করতে হবে।

তিনি বলেন, “আবেদনকারীদের উদ্দেশ্যে এই বেঞ্চের তিন জন বিচারপতির তরফে বার্তা দেওয়া হল। অ্যাডভােকেট এম এল শর্মা, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা, রাজ্য সভার সাংসদ জন ব্রিটটাস, দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া, সাংবাদিক এন রাম, সাংবাদিক শশী কুমার, সাংবাদিক পরাঞ্জয় গুহঠাকুরতা সহ একাধিক পরিচিত মুখ পেগাসাস কান্ডের নিরপেক্ষ তদন্তের দাবিতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন।