শান্তি ফিরছে রাজধানীতে, ৭ মার্চ পর্যন্ত বন্ধ উপদ্রুত এলাকার সব বিদ্যালয়

সাম্প্রতিক উত্তরপূর্ব দিল্লির হিংসাত্মক ঘটনায় ৪২ জনের মৃত্যু হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

Written by SNS New Delhi | March 1, 2020 4:09 pm

দাঙ্গা উপদ্রুত এলাকা। (Photo by Sajjad HUSSAIN / AFP)

সাম্প্রতিক উত্তরপূর্ব দিল্লির হিংসাত্মক ঘটনায় ৪২ জনের মৃত্যু হয়েছে বলে পুলিশ জানিয়েছে। আড়াইশাের বেশি মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে ৩৮ জন জিটিবি, লােকনায়ক হাসপাতালে তিন ও জগপ্রকাশ চন্দ্র হাসপাতালে এক জনের মৃত্যু হয়।

উপদ্রুত এলাকায় ৭ মার্চ পর্যন্ত সকল বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট এলাকায় পরীক্ষা গ্রহণের মতাে অবস্থা নেই বলে প্রশাসনের পক্ষে জানানাে হয়েছে। উপদ্রুত এলাকায় পুলিশের ফ্ল্যাগমার্চ জারি রয়েছে। মাইকে স্থানীয় বাসিন্দাদের কোনও রকম গুজবে কান না দেওয়ার জন্য প্রচার করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে এপর্যন্ত ১২৩ এফআইআর দায়ের করা হয়েছে। ৬৩০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। এপর্যন্ত এলাকায় শান্তি স্থাপনের জন্য ৪৭টি বৈঠক করা হয়েছে। এলাকায় শান্তি ফিরে এসেছে বলে অ্যাডিশনাল সিপি এম এস রণধাওয়া সাংবাদিকদের জানিয়েছেন।

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন দাঙ্গায় আহত ব্যক্তিদের দেখতে জিটিবি হাসপাতালে যান। তিনি জানান, সরকার ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে এবং দেষীদের শাক্তির ব্যবস্থা করেছে।

এদিকে উস্কানিমূলক ভাষণ দেওয়ার জন্য অভিযুক্ত বিজেপি সাংসদ পরভেশ বর্মা দিল্লি দাঙ্গায় নিহত পুলিশ ও গােয়েন্দা অফিসারের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে এবং আহত পুলিশ কর্মীদের চিকিৎসার জন্য একমাসের বেতন দেওয়ার কথা ঘােষণা করেছেন। উল্লেখ্য হেড কনস্টেবল রতনলাল এবং গােয়েন্দা অফিসার অঙ্কিত শর্মা কর্তব্যরত অবস্থায় নিহত হন।

এদিকে উপদ্রুত এলাকায় থমথমে অবস্থা জারি রয়েছে বলে কংগ্রেস দলের পক্ষে অভিযােগ করা হয়েছে। বরিষ্ঠ কংগ্রেস নেতা আনন্দ শর্মা অভিযোগ করেছেন, সাম্প্রতিক দাঙ্গা নিয়ে এক তরফা তদন্ত চলছে। কেন্দ্র সরকার ও দিল্লি সরকারের কাছ থেকে কোনও সুবিচার আশা করা যায় না, কেবল আদালতের নির্দেশই এর থেকে মুক্তি দিতে পারে বলে তিনি মন্তব্য করেছেন। কারণ এখনও অনেক মানুষ নিখোঁজ বলে তিনি অভিযােগ করেছেন।

দিল্লি পিস ফোরামের পক্ষে শনিবার যন্তরমন্তর এলাকায় এক ‘শান্তি মিছিল’ করা হয়। বিজেপি নেতা কপিল মিশ্রাও এই মিছিলে অংশ নেন এবং ‘জয় শ্রীরাম’ ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দেওয়া হয়।

শুক্রবার দ্বারকা মসজিতে জুম্মাবারের নমাজ শান্তিপূর্ণভাবে শেষ হয়। বাইরে পুলিশ মােতায়েন ছিল। সকালে মসজিদ লক্ষ্য করে পাথর ছোঁড়া হয় বলে অভিযােগ কিন্তু পুলিশের পক্ষে এই অভিযােগ নস্যাৎ করা হয়। যদিও শাহজাহানাবাদ মসজিদের ইমাম মহ. রশিদ জানান, পাথর ছোঁড়া ঘটনা রাত ২:৩০ নাগাদ ঘটে। মসজিদের মুয়েজিনও জানান, কাঁচ ভাঙার শব্দে তাদের ঘুম ভেঙে যায় এবং উঠে দেখেন কাচ ভেঙে পড়েছে আর পাথর যত্রতত্র পড়ে রয়েছে। কিন্তু দ্বারকা পুলিশের ডিসিপি জানান, ধর্মীয় স্থানে পাথর ছোঁড়ার গুজব ছড়ানাে হয়, এবং স্লোগান দেওয়া হয়, কিন্তু তা সম্পূর্ণ মিথ্যা। স্থানীয় মানুষকে কোনওরকম গুজবে কান না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে পুলিশের পক্ষে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপদ্রুত এলাকায় স্বাভাবিক অবস্থা ফিরে আসতে থাকে। দোকানপাট একটা একটা করে খুলতে থাকে। স্থানীয় বাসিন্দাদের পারস্পরিক সৌহার্দ্য বজায় রাখার জন্য আবেদন জানাতে দেখা যায় সংবাদ সংস্থার পক্ষে জানানাে হয়েছে।

সেন্ট্রাল বাের্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা উপদ্রুত উত্তর-পূর্ব দিল্লির ৮৬টি কেন্দ্রে বাতিল বলে ঘােষণা করেছিল। সংশ্লিষ্ট কেন্দ্রগুলির পরীক্ষা ২ মার্চ থেকে গ্রহণ করার ব্যাপারে বাের্ড আশাবাদী। বাের্ডের পক্ষে পরীক্ষা কেন্দ্র দিল্লির অন্য অংশে পরিবর্তনের কোনও পরিকল্পনা নেই জানানাে হয়েছে।

উপদ্রুত উত্তর-পূর্ব দিল্লির পরীক্ষা কেন্দ্রগুলিতে শিক্ষার্থীদের নিরাপত্তা রক্ষায় সকল কমের ব্যবস্থা গ্রহণের জন্য দিল্লি হাইকোর্টের পক্ষে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে বেসরকারি বিদ্যালয়ের পক্ষে আবেদনক্রমে বিচারপতি শাকদের এই নির্দেশ দিয়েছেন। কয়েকটি বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের বিষয়ে ৪ মার্চের মধ্যে দিল্লি সরকার ও পুলিশকে তাদের মতামত জানানাের নির্দেশ দেওয়া হয়েছে।