হরিয়ানায় স্নাতক হলেই মেয়েদের পাসপোর্ট, বড় সিদ্ধান্ত সরকারের

এবার থেকে স্নাতক হলেই হরিয়ানায় মেয়েদের পাসপোর্ট দেওয়া হবে হবে বলে জানালেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।

Written by SNS Chandigarh | July 13, 2020 11:09 pm

প্রতিকি ছবি (Photo: Getty Images)

এবার থেকে স্নাতক হলেই হরিয়ানায় মেয়েদের পাসপোর্ট দেওয়া হবে হবে বলে জানালেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। তিনি জানিয়েছেন, স্নাতক হওয়ার পরে কলেজ থেকেই পাসপোর্ট করিয়ে দেওয়ার যাবতীয় ব্যবস্থা করা হবে। শনিবার ডক্টর মঙ্গলসেন অডিটোরিয়ামে ‘বর সর হেলমেট’ শীর্ষক একটি অনুষ্ঠানে যোগ দেন খাট্টর। সেখানেই ১৮ থেকে ২৫ বছর বয়সী স্কুল-কলেজ ও আইটিআই পড়ুয়াদের হেলমেট ও ড্রাইভিং লাইসেন্স দেন তিনি।

এই অনুষ্ঠানেই মনোহরলাল খট্টর বলেন, রাজ্যে মেয়েদের শিক্ষা ও তাদের এগিয়ে চলার জন্য অনেক রকম পরিকল্পনা রয়েছে সরকারের। তার মধ্যে অন্যতম হল গ্র্যাজুয়েট হলেই তাদের পাসপোর্ট দিয়ে দেওয়া হবে। আগামী দিনে বিদেশ যাওয়ার সুযোগ এলে যাতে কোনও রকম সমস্যার মধ্যে পড়তে না হয়। তাছাড়া অনেক সময় সরকারি কাজেও পাসপোর্ট লাগে।

এর ফলে রাজ্যের মেয়েরা আরও এগিয়ে যাবে বলেই আশা মুখ্যমন্ত্রীর। মনোহরলাল খট্টর আরও বলেন, রাজ্য সরকারের তরফ থেকে অনেক রকম অনুষ্ঠান করা হচ্ছে। সবই রাজ্যের যুব সম্প্রদায়ের কথা মাথায় রেখে। হর সর হেলমেট কর্মসুচির মাধ্যমে যেমন বাইক চালানোর সময় সবার মাথায় হেলমেট থাকার কথা বলা হচ্ছে। তেমনই বেটি পড়াও বেটি বাঁচাও কর্মসূচিতে রাজ্যের মেয়েদের আরও এগিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। এই সমস্ত কাজে যুব সম্প্রদায় এগিয়ে আছে বলেও জানান তিনি।