দেশমুখের তােলাবাজি ইস্যু নিয়ে উত্তাল সংসদ

তােলার অভিযােগে উত্তল সংসদ প্রশ্নোত্তর পর্ব শুরু হলে লােকসভা ও রাজ্যসভার ট্রেজারি বেঞ্চ থেকে ‘মহারাষ্ট্র সরকার বরখাস্ত করার ডাক তােলা হয়।

Written by SNS Delhi | March 23, 2021 9:20 pm

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ (File Photo: IANS)

মহারাষ্ট্রের এক মন্ত্রীর বিরুদ্ধে প্রতিমাসে মােটা অঙ্কের টাকা। তােলার অভিযােগে উত্তল সংসদ প্রশ্নোত্তর পর্ব শুরু হলে লােকসভা ও রাজ্যসভার ট্রেজারি বেঞ্চ থেকে ‘মহারাষ্ট্র সরকার বরখাস্ত করার ডাক তােলা হয়। ট্রেজারি বেঞ্চের সদস্যরা ডেপুটি চেয়ারম্যান হরিবংশের সামনে ইস্যুটি তােলেন। মহারাষ্ট্রের দুর্নীতি ইস্যু নিয়ে উত্তাল রাজ্যসভার অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। মুম্বই পুলিশের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং অভিযােগ করেছিলেন, মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী তােলাবাজি চক্রকে মদত দেন- ওনার ঘনিষ্ট পুলিশ অফিসারদেরকে শহরের পানশালা ও হােটেলগুলাে থেকে প্রতি মাসে মােট ১০০ কোটি টাকা তােলা সংগ্রহ করার নির্দেশ দিয়েছেন।

পরমবীর সিংয়ের অভিযােগের ভিত্তিতে ইতিমধ্যে অস্বক্তিতে পড়েছে উদ্ধব ঠাকরে প্রশাসন। মহারাষ্ট্রের খােদ স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে তােলাবাজির অভিযােগ নিয়ে উত্তাল রাজ্যসভার অধিবেশন দুপুর ২ টা পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয় শিবসেনার তরফে বলা হয়েছে, রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে যারা তােলাবাজির অভিযােগ করেছেন, তাঁরা নিজেরাই সবথেকে বেশি দুর্নীতিগ্রস্থ।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ তার বিরুদ্ধে ওঠা অভিযােগ খারিজ করে দিয়েছেন। সংখ্যালঘু সম্পর্কিত দফতরের মন্ত্রী মুখতার আব্বাস নকভি সদস্যদের প্রশ্নের জবাব দেন। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেন, মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর ইস্তফা দেওয়া উচিত। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর মহারাষ্ট্রের দুর্নীতির বিষয়টি তুললে, এনসিপি’র তরফে দেশমুখের ইস্তফার বিষয়টি খারিজ করে দেয়।

তার ইস্তফার দাবিতে বিরােধী দলগুলাে সােচ্চার হয়েছে। পাশাপাশি, ইস্তফা না দিলে মুখ্যমন্ত্রীর ওনাকে বরখাস্ত কা উচিত বলে মন্তব্য করা হয়। লােকসভায় বিজেপি সাংসদ রাকেশ সিং বলেন, “মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীকে কেন বাঁচানাের চেষ্টা করা হচ্ছে। তার বিরুদ্ধে ওঠা অভিযােগে কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে তদন্ত করানাে হােক।