প্রতিষ্ঠান খুলতেই বাড়ল আক্রান্তের সংখ্যা, বন্ধ করে দেওয়া হল আইআইটি মাদ্রাজ

আইআইটি, মাদ্রাজের অন্তত ৬৬ জন পড়ুয়া, গবেষক এবং কর্মী এই মুহূর্তে করােনা পজিটিভ।

Written by SNS Chennai | December 15, 2020 12:30 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

করােনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। নভেম্বরের শেষদিকে কোভিড বিধি মেনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি খুলে দেওয়ার জন্য নির্দেশিকা জার করে কেন্দ্র। ডিসেম্বরের প্রথম দিন থেকেই খুলে দেওয়ার কথা ছিল শিক্ষা প্রতিষ্ঠান। তা সত্ত্বেও এক সপ্তাহ পর ৭ ডিসেম্বর থেকে খােলা হয়েছিল আইআইটি, মাদ্রাজ। কিন্তু তার এক সপ্তাহর মধ্যেই করােনা সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য ফের বন্ধ করে দিতে হলে প্রতিষ্ঠান। 

সােমবার প্রতিষ্ঠানের তরফে জানানাে হয়েছে, আপাতত অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল আইআইটি, মাদ্রাজ। গােটা চত্বর স্যানিটাইজ করা হবে এবং প্রত্যেকের করােনা পরীক্ষা হবে। ক্লাস আপাতত হবে অনলাইনে। 

জানা গিয়েছে, আইআইটি, মাদ্রাজের অন্তত ৬৬ জন পড়ুয়া, গবেষক এবং কর্মী এই মুহূর্তে করােনা পজিটিভ। গত ৭ তারিখ আইআইটি মাদ্রাজ খােলার পর গবেষণার জন্য প্রায় সাতশাে জন পড়ুয়া, শিক্ষাকর্মী, অশিক্ষককর্মী ফিরেছিলেন। তারা সকলে হস্টেলে থাকছিলেন। সেখান থেকেই সংক্রমণ ছড়িয়ে পড়ে। একে একে ৬৬ জনের শরীরে করােনা ভাইরাস বাসা বাঁধায় আর ঝুঁকি নেয়নি কর্তৃপক্ষ।

প্রথমে গবেষণাগার, অ্যাকাডেমিক বিল্ডিংকে লকডাউনের আওতায় আনা হয়। এরপর ধীরে ধীরে প্রতিষ্ঠানের ঝাপ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। 

প্রসঙ্গত, দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় উচ্চশিক্ষা ও গবেষণার কাজে এমনিই অনেকটা ক্ষতি হয়েছে বলে আক্ষেপ গবেষকদের। কারণ, এই ক্ষেত্রে সব কাজ অনলাইনে সম্ভব নয়। ফলে অন্তত ল্যাবরেটরির কাজের জন্য তারা চাইছিলেন, প্রতিষ্ঠান খুলে দেওয়া হােক।

কিন্তু সমস্ত সতর্কতা অবলম্বন করে অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মতাে আইআইটি, মাদ্রাজ খােলার পরও করােনার থাবায় তা ফের বন্ধ করে দিতে হল। ফলে এখানকার গবেষকরা নিজেদের কাজে আরও খানিকটা পিছিয়ে গেলেন।প্রতিষ্ঠান খুলতেই বাড়ল আক্রান্তের সংখ্যা, বন্ধ করে দেওয়া হল আইআইটি মাদ্রাজ