‘এক ধাক্কা অউর দো’… বিজেপিকে উৎখাতের ডাক দিলেন মমতা

উত্তরপ্রদেশে বিজেপি হারলে কেন্দ্রের ক্ষমতা থেকে ২০২৪-এর বিজেপির চলে যাওয়া সময়ের অপেক্ষা ছাড়া অন্য কিছু নয়। নির্বাচনের প্রচারে গিয়ে এই বার্তা মমতার।

Written by SNS Lucknow | March 4, 2022 12:06 pm

উত্তরপ্রদেশে বিজেপি হারলে কেন্দ্রের ক্ষমতা থেকে ২০২৪-এর বিজেপির চলে যাওয়া সময়ের অপেক্ষা ছাড়া অন্য কিছু নয়। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে এই বার্তা দিয়েছিলেন মমতা। এবারও সেই বার্তা দিলেন মমতা।

উত্তরপ্রদেশ নির্বাচনের শেষ দফার প্রচারে বিজেপিকে উৎখাতে ডাক দিতে তিন দশক আগে বাবরি মসজিদ ধ্বংসের সময়কার স্লোগান ফিরিয়ে আনলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার বারাণসীর ঘাটে দাঁড়িয়ে সমাজবাদী পার্টির হয়ে প্রচারে তিনি বলে উঠলেন, ‘এক ধাক্কা অউর দো/ পুরো ইউপি সে ফেক দো।’

বহু চর্চিত স্লোগানের পরবর্তী অংশ আজকের সময়ের জন্য অদলবদল করে নিলেন নেত্রী। বোঝাই গেল, কাকে ধাক্কা দিয়ে ভূপতিত শুধু নয়, ঘায়েল করতে চাইছেন তিনি।

বুধবার সন্ধ্যায় বারাণসীতে পা দেওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। এদিনের সভা থেকে তার জবাব দিয়ে মমতা বললেন, বিজেপি হারবে জেনেই আমাকে এখান থেকে ফেরাতে চায়।

কিন্তু জেনে রাখুন, আমাকে এভাবে ভয় দেখানো যাবে না। আমি ভীতু নই। এ যেন শত্রুর কথাতেই শত্রুকে ঘায়েল করার মন্ত্র।

৭ তারিখ উত্তরপ্রদেশ নির্বাচনের শেষ দফা ওইদিন প্রধানমন্ত্রী মোদির কেন্দ্র বারাণসীতে ভোট তার আগে সমাজবাদী পার্টির হয়ে প্রচার করতে সেখানেই গিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

বারাণসীর ঘাটে সেই প্রচারসভা থেকে তাঁর হুঙ্কার, জীবনে প্রচুরবার হামলার মুখে পড়েছি আমি। সামনে থেকে লড়েছি। আমাকে হারানো, ভয় পাওয়ানো এত সহজ নয়।’

বিজেপিকে রুখতে বারাণসীতে সমাজবাদী পার্টির হয়ে জনসভা করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার বারাণসীতে সমাজবাদী পার্টি এবং তার সহযোগীদের আহ্বানে ডাকা জনসভায় উপচে পড়ে ভিড়। জনসভার মুড বলে দিচ্ছিল এবার মোদি ও যোগীর কাছে টাফ ফাইট।

এত সহজে এক ইঞ্চিও জমি যোগীকে ছাড়বে না বিরোধীরা। মমতা বন্দ্যোপাধ্যায়কে ঘিরে বারাণসীতে আমজনতার মধ্যে আগ্রহ ছিল চোখে পড়ার মতো।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোদির বারাণসীতে দাঁড়িয়ে কী বার্তা দেন, তা নিয়ে আমজনতার পাশাপাশি জাতীয় সংবাদমাধ্যমের আগ্রহ ছিল যথেষ্ট।

এদিন ফুরফুরে মেজাজেই ছিলেন তৃণমূল সুপ্রিমো। মমতার আগে অখিলেশ যাদব জয়া বচনের মতো তারকা নেতানেত্রীরা বক্তব্য রাখেন। সবশেষে বক্তব্য রাখেন, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

মঞ্চে ছিলেন বাম আমলের প্রাক্তন মন্ত্রী যিনি বর্তমান সমাজবাদী পার্টির অন্যতম শীর্ষ নেতা বাংলার সেই কিরণময় নন্দকেও।

তিনি অখিলেশের দূত হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এসে বারাণসীতে যাওয়ার জন্য তৃণমূল সুপ্রিমোকে আমন্ত্রণ জানিয়ে যান। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সময় জয়া বচ্চনকে পাঠিয়ে বার্তা দিয়েছিলেন অখিলেশ।

এবার মমতা বন্দ্যোপাধ্যায় নিজে এই নিয়ে দু’বার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের সময় যোগীকে হারাতে এখানে পা রাখলেন। এদিন মঞ্চে অখিলেশকে ‘ভাই’ বলেও সম্বোধন করেন দিদি মমতা।

সব মিলিয়ে মোদি বিরোধী মঞ্চে অখিলেশের মঞ্চকে বেছে নিয়ে জাতীয় রাজনীতিতে বড়সড় বার্তা দিয়ে রাখলেন তৃণমূল সুপ্রিমো। বাংলার বিধানসভা ভোটের তুমুল জনপ্রিয় স্লোগান “খেলা হবে।

শোনা গেল মমতার মুখে। ঠিক এখানকার প্রচারে তিনি যেভাবে ভাষণ শেষে মঞ্চ থেকে ফুটবল ছুঁড়তেন, এখানেও তাঁকে দেখা গেল সেভাবেই। বললেন, বলটা কেউ লুফতে পারলেই অখিলেশ জিতবে।’

তবে তাঁর বক্তব্যের সবচেয়ে তাৎপর্যপূর্ণ অংশ বাবরি ভাঙার’ সময় লালকৃষ্ণ আদবানির স্লোগানের কিছু অংশ।

রথযাত্রায় বেরিয়ে তিনি বলেছিলেন, এক ধাক্কা অউর দো/ বাবরি মসজিদ তোড় দো তারই প্রথম অংশ নিলেন মমতা।’

এক ধাক্কা অউর দো’–এই স্লোগান তুলে উত্তরপ্রদেশ থেকে বিজেপি সরকারকে উপড়ে ফেলার হুমকি দিলেন তিনি।

স্পষ্টই বললেন, ‘পুরো উত্তরপ্রদেশ থেকে বিজেপিকে উপড়ে ফেলুন।’ এভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিজেপি নেতাদের স্লোগানে তাদেরই বিদ্ধ করার কৌশল চমকে দিয়েছে অনেককেই।