৩৭০ ধারা রদের একমাস পর ভূস্বর্গে প্রতিবাদীর মৃত্যু মানল প্রশাসনও

৬ আগস্ট শ্রীনগর লাগােয়া সৌরার মিছিলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে খণ্ডযুদ্ধে জখম হয়েছিল আসরার আহমেদ খান। তাঁর মাসখানেকের লড়াই থমকে গেল মঙ্গলবার রাতে।

Written by SNS Srinagar | September 9, 2019 6:35 pm

জম্মুর রাস্তায় এক সিআরপিএফ কর্মী। (Photo by Rakesh BAKSHI / AFP)

৬ আগস্ট শ্রীনগর লাগােয়া সৌরার মিছিলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে খণ্ডযুদ্ধে জখম হয়েছিল আসরার আহমেদ খান। একাদশ শ্রেণির ছাত্রের মাসখানেকের লড়াই থমকে গেল মঙ্গলবার রাতে। প্রতিবাদীদের দাবি, বাহিনীর ছােড়া পেলেটে আসরের চোখে গভীর ক্ষত তৈরি হয়। সেটাই মৃত্যুর কারুণ। জম্মু-কাশ্মীর পুলিশের দাবি, পাথরবাজদের ছােড়া পাথরে আহত হয় আসরার। দু’পক্ষের দাবিতে ফারাক থাকতে পারে, কিন্তু ৩৭০ ধারা বিলােপের পর এই প্রথম জম্মু-কাশ্মীরে কোনও প্রতিবাদকারীর মৃত্যুর কথা স্বীকার করে নিল প্রশাসন। এর আগে সংবাদমাধ্যম মৃত্যুর উল্লেখ করলেও, তা মানেনি।

ঘটনাচক্রে, বৃহস্পতিবার ৩৭০ ধারা রদের একমাস পূর্তি। ৫ আগস্ট কেন্দ্র জম্মু কাশ্মীরের বিশেষ সুবিন্ধা প্রত্যাহার করে। তার আগের দিন থেকেই বাকি দুনিয়ার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় কাশ্মীর। এখনও ছবিটা প্রায় এক।

প্রশাসনের দাবি, উপত্যকার বেশির ভাগ ল্যান্ড লাইন পরিষেবা চালু করা হয়েছে। যদিও মােবাইল ফোন এবং ইন্টারনেট চালু হতে সময় লাগবে। নিত্যপ্রয়ােজনীয় জিনিসপত্রের কোনও অভাব যে উপত্যকায় নেই, সেকথা বহুবার স্মরণ করিয়ে দিয়েছেন জম্মু কাশ্মীরের রাজ্যপাল।

এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও পরিসংখ্যান তুলে দাবি করেছে, উপত্যকার জনস্বাস্থ্য পরিষেবার কোনও প্রভাব পড়েনি। জম্মু-কাশ্মীর প্রশাসনের সঙ্গে নিরন্তর যােগাযােগ রেখে চলা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা জানাচ্ছেন, আগস্ট উপত্যকার বিভিন্ন প্রান্তে সরকারি হাসপাতালের আউটডাের পরিষেবা গ্রহণ করেছেন সাত লক্ষের বেশি রােগী। ৪৯ হাজারটি ছােট-বড় অস্ত্রোপচার হয়েছে। বিভিন্ন সরকারি হাসপাতালে জন্মগ্রহণ করেছে ৫৭৭৪টি শিশু, এদের মধ্যে ৩২৬৬টি শিশুর জন্ম হয়েছে অস্ত্রোপচারের মাধ্যমে।

৪ লক্ষ ৮৭ হাজার ৩০৬টি ল্যাব টেস্ট করা হয়েছিল। ১৯৭৮ জনের ডায়ালিসিস হয়েছে। চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রাখার জন্য জরুরি ভিত্তিতে দিল্লি থেকে কাশ্মীরে জোগান দেওয়া হয়েছে প্রয়ােজনীয় সংখ্যক ওষুধ, জানা গিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সুত্রেই। জম্মু কাশ্মীরের রাষ্ট্রপতি শাসনের মেয়াদকাল যেভাবে বাড়ানাে হয়েছে, তা যে সাংবিধানিক, তা এদিন স্পষ্ট করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

এর মধ্যে কাশ্মীর সরগরম হয়েছে পাকিস্তানের কর্মকাণ্ড ঘিরে। কাশ্মীর ইস্যুতে লন্ডনে ভারতীয় হাই কমিশনের অফিসে তাণ্ডব চালিয়েছে ইংল্যান্ডে বসবাসকারী পাকিস্তানিরা। পাক সেনার মুখপাত্র আসিফ গফুর ইসলামাবাদে বলেছেন, ‘কাশ্মীরের অবস্থা অঞ্চলের জন্য বড়সড় বিপদ। ভারত যা করছে, তাতে যুদ্ধের বীজই বােনা হচ্ছে’।

পাকিস্তানকে তােপ দেগেছে ভারতীয় সেনাবাহিনীও। লস্কর-ই-তৈবার দুই পাক জঙ্গিকে ধরার পর সেনার ১৫ কোরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল কে জে এস ধিলোঁ দু’টি ভিডিও চালিয়ে বলেন, ‘এই দুই ভিডিওতে স্পষ্ট, পাকিস্তান, পাক সেনা এবং পাক জনতা কীভাবে কাশ্মীরে ঢুকে জঙ্গি কার্যকলাপ ঘটানাের চেষ্টা করে যাচ্ছে। প্রতি রাতে সীমান্ত পেরিয়ে ঢােকার চেষ্টা চলছে, যাতে কাশ্মীরের শান্তি নষ্ট করা যায়’।

ধিলোঁ বলেন, ‘পাকিস্তানিরা বেশি সংখ্যায় অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে। কিছুদিন আগে নিয়ন্ত্রণরেখায় কয়েকজনকে নিকেশ করা সম্ভব হয়। বেশ কয়েকদিন ধরে ৬-৭ জনের দেহ পড়েছিল। পাকিস্তানের ডিজিএমও’কে দেহ নিয়ে যেতে বলা হয়েছিল। কিন্তু ওরা আসেনি। কার্গিল সংঘর্ষের সময়ও ওরা নিজেদের জওয়ানের দেহ নিয়ে যেতে অস্বীকার করে। এখন দুই পাক জীবিত জঙ্গি আমাদের হাতে আছে’।

দুই জঙ্গিকেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর মধ্যে পাকিস্তানের মুখ পুড়েছে প্রাক্তন পাক হাইকমিশনারের মন্তব্যে। পেলেট লেগে দৃষ্টি হারানাে এক যুবকের ছবি দিয়ে দুনিয়ার কাছে আওয়াজ তােলার আর্জি রেখেছিলেন আবদুল বাসিত। পরে দেখা যায়, পর্ন স্টার জনি সিন্সের ছবি শেয়ার করেছেন। যা নিয়ে মজা করতে ছাড়েননি জনি সিন্সও। টুইটারে লিখেছেন, আমার নতুন ফলােয়ারে জন্য আওয়াজ তুলুন। ধন্যবাদ, কিন্তু আমার দৃষ্টি একেবারে ঠিক আছে।