চারদিনের সফরে শ্রীনগরে সীমানা নির্ধারণকারী কমিশন 

২০২০ সালে জম্মু কাশ্মীর, অসম, অরুণাচল প্রদেশ, মণিপুর ও নাগাল্যান্ডের বিধানসভা কেন্দ্রগুলির সীমানা পুনর্বার নির্ধারণ করার জন্য কমিশনটি গঠন করা হয়েছিল।

Written by SNS Jammu | July 8, 2021 11:45 am

প্রতীকী ছবি (Photo: iStock)

তপশিলী জাতি ও উপজাতিদের জন্য নির্দিষ্ট বিধানসভা কেন্দ্র তৈরির লক্ষ্য নিয়ে স্থানীয় রাজনৈতিক দল, জেলা আধিকারিক সহ স্থানীয় পক্ষের সঙ্গে কথা বলতে চারদিনের জম্মু-কাশ্মীর সফরে আজ শ্রীনগর পৌছল কেন্দ্রের সীমানা নির্ধারণকারী কমিশন। 

শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জনা দেশাইয়ের নেতৃত্বাধীন কমিশন জম্মু কাশ্মীরে বিধানসভা এলাকাগুলাের সীমানা পুনর্নির্ধারণ করে নতুন বিধানসভা কেন্দ্র তৈরি করবে। কমিশনকে আগামি ন’মাসের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভা এলাকাগুলাের সীমানা পুর্ননির্ধারন সংক্রান্ত ইস্যুগুলাে সম্পূর্ণ করে ফেলতে হবে। 

জম্মু কাশ্মীরে প্রথমবার তপশিলী জাতি ও উপজাতিদের জন্য নির্দিষ্ট বিধানসভা কেন্দ্র বের করা হবে। প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠকে জম্মু কাশ্মীরের প্রতিনিধিদের সঙ্গে বিধানসভা কেন্দ্র গুলাের সীমানা নির্ধারণ করার বিষয়টি নিয়ে আলােচনা হয়েছে। 

গতকাল গুপর জোটের তরফে জানানাে হয়, প্রধানমন্ত্রীর সঙ্গে সর্বদলীয় বৈঠক থেকে যে সারমর্ম বেরিয়ে এসেছে তা হতাশাজনক। জম্মু কাশ্মীরের প্রতিনিধিরা ৩৭০ ধারা ও ৩৫ এ ধারা পুনর্বহাল করার দাবি জানিয়েছে। 

জম্মু কাশ্মীরের কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ জানিয়েছেন, বিধানসভা কেন্দ্রগুলাের সীমানা নির্ধারণ নিয়ে প্রধানমন্ত্রী মােদি ও অমিত শাহ তাদের উদ্দেশ্য ব্যাখ্যা করেছেন। আমি অন্যান্য নেতাদের নিয়ে কমিশনের সঙ্গে দেখা করব। 

২০২০ সালে জম্মু কাশ্মীর, অসম, অরুণাচল প্রদেশ, মণিপুর ও নাগাল্যান্ডের বিধানসভা কেন্দ্রগুলির সীমানা পুনর্বার নির্ধারণ করার জন্য কমিশনটি গঠন করা হয়েছিল।