ওড়িশাতে সরকার অপরিবর্তিত থাকছে, অন্ধ্র, সিকিম ও অরুণাচলে পালাবদল

দেশে লােকসভা নির্বাচনের সঙ্গে চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘােষিত হল আজ। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইড়কে সরে যেতে হল। দক্ষিণের এই রাজ্যে চন্দ্র ডুবে যেতেই উত্থান হল ওয়াইএসআর কংগ্রেসের।

Written by SNS New Delhi | May 24, 2019 3:18 pm

ওয়াইএসআর কংগ্রেসের জগন্মােহন রেড্ডি জয়ী হওয়ার পর (Photo: IANS)

দেশে লােকসভা নির্বাচনের সঙ্গে চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘােষিত হল আজ। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নাইড়কে সরে যেতে হল। দক্ষিণের এই রাজ্যে চন্দ্র ডুবে যেতেই উত্থান হল ওয়াইএসআর কংগ্রেসের। জাতীয় কংগ্রেস থেকে বেরিয়ে এসে জগন্মােহন রেড্ডির নেতৃত্বে গড়ে ওঠে ওয়াইএসআর কংগ্রেস।

ওড়িশায় নিজের গড় ধরে রাখলেন নবীন পট্টনায়ক। অরুণাচলে জিতেছে বিজেপি। সিকিম ডেমােক্র্যাটিক ফ্রন্ট সিকিমে সরকার গড়তে চলেছে।

সাধারণ নির্বাচনে আঞ্চলিক দলগুলিকে নিয়ে মহাজোট গঠনে সূত্রধরের ভূমিকা নিয়েছিলেন তেলুগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু। শেষ দফা ভােট শেষ হওয়ার সঙ্গেই সরকার গড়ার তৎপরতা নিয়ে বিরােধীদের সঙ্গে দেখা করার জন্য রাজ্য সফরে বেড়িয়ে পড়েন নাইডু। কিন্তু নিজের ঘরের মাটিতেই মুখ থুবড়ে পড়তে হল চন্দ্রবাবু নাইডুকে। ভােটে পরাজিত হয়ে পদ ছাড়তে হল।

রাজ্যে সরকার গঠনে প্রবল হাওয়া রয়েছে জগন্মােহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের। ১৭৫টি আসন বিশিষ্ট অন্ধ্র বিধানসভায় ওয়াইএসআর কংগ্রেস পেয়েছে ১৫১টি আসন। টিডিপি পেয়েছে ২৩টি আসন। কংগ্রেস কোনও আসন পায়নি। জন সেনা পেয়েছে ১টি আসন।

গতবারে বিধানসভা নির্বাচনে জগন্মােহন রেড্ডির দলের ভােটের হার ছিল চন্দ্রবাবু নাইডুর টিডিপি থেকে অনেক বেশি। গতবারে অন্ধ্র বিধানসভার ভােটে বিজেপি ৪টি আসন পেয়েছিল। চন্দ্রবাবু নাইডুর টিডিপি পেয়েছিল ১০২টি আসন। ওয়াইএসআর কংগ্রেস পেয়েছিল ৬৭টি আসন। ২০১৪ লােকসভা নির্বাচনে তেলুগু দেশম পার্টি অন্ধ্রপ্রদেশে ১৫টি আসন পেয়েছিল। টিডিপির ভােট প্রাপ্তির হার ৪০.৫ শতাংশ। জগন্মােহনের দল ৮টি আসন পেলেও ভােট পেয়েছিল ৪৫.৩৮ শতাংশ। গত বছর থেকে চন্দ্রবাবু নাইডু বিজেপির সঙ্গ একা চলার সিদ্ধান্ত নেন।

ওড়িশা বিধানসভা ভােটে ১৪৭টি আসনের লড়াইটা ছিল এবার ত্রিমুখী। লড়াই হয়েছে বিজু জনতা দল, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। নবীন পট্টনায়কের বিজেডি চতুর্থবার সরকার গড়তে চলেছে। বিজু জনতা দল (বিজেডি) ১১২টি আসন জিতেছে। বিজেপি জিতেছে ২৩টি আসনে। সেই সঙ্গে কংগ্রেস জিতেছে ৯টি আসনে। বিজেপি দাগ কাটতে পারেনি রাজ্যের নির্বাচনে। তবে আসন সংখ্যা কিছুটা বাড়তে পেরেছে। ২০১৪ সালে বিধানসভা ভােটে বিজেডি পেয়েছিল ১১৭টি আসন। বিজেপি পেয়েছিল ১০টি আসন।

অরুণাচল প্রদেশে এবার লড়াই হয়েছে ন্যাশনাল পিপলস পার্টি, পিপলস পার্টি অব অরুণাচল, জনতা দল (সেকুলার), বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। এখনও পর্যন্ত ৩৭টি আসন জয় করে আরও ২টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। তারমধ্যে ৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে বিজেপি। অরুণাচল বিধানসভার আসন সংখ্যা ৬০। শেষ পাওয়া খবর কংগ্রেস ৪ এবং অন্যান্যরা ২টি আসন পেয়েছে। কংগ্রেস অরুণাচল আর ধরে রাখতে পারবে না। গতবার কংগ্রেস পেয়েছিল ৪২টি আসন, বিজেপি পেয়েছিল ১১টি আসন।

৩২ আসনের সিকিম বিধানসভা আসনে বিজেপি এবং কংগ্রেসের জন্য কোনও সুখবর নেই। সিকিম ডেমােক্র্যাটিক ফ্রন্ট ১৫টি আসন জিতেছে। সিকিম ক্রান্তিকারী মাের্চা ১৭টি আসন জিতেছে। এসডিপি সরকার গঠন করে ১৯৯৪ সালে। সেই থেকে মুখ্যমন্ত্রীর কুর্শিতে রয়েছেন পবন কুমার চাম্বলিং। এবার বিধানসভা নির্বাচনে সিকিম ক্রান্তিকারী মাের্চার সঙ্গে হাত মেলায় বিজেপি। আশ্চর্যজনকভাবে জোট ঘােষণা হওয়ার দু’দিন পরেই রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘােষিত হয়।