দেশে আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখ, মৃত সাড়ে আঠারো হাজার

একদিনে আরও তেইশ হাজার করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে সুস্থ হয়ে উঠেছে প্রায় চার লাখ মানুষ।

Written by SNS New Delhi | July 5, 2020 1:18 pm

প্রতিকি ছবি (Photo by Arun SANKAR / AFP)

একদিনে আরও তেইশ হাজার করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে সুস্থ হয়ে উঠেছে প্রায় চার লাখ মানুষ। দিন দিন বেড়ে চলা করোনা সংত্রমণের ফলে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছয় লাখে পৌঁছেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী গত চব্বিশ ঘন্টায় ২৩,০০০ নতুন করে সংক্রমিত হয়েছেন। ফলে দেশে এদিন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়ে ৬,৫০,০০০। এক দিনে মৃত্যু হয়েছে ৪৪২ জনের। করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮,৬৫৫।

ভারতে করোনায় মৃত্যুর হার ২.৮৮ শতাংশ। যত বেশি নমুনা পরীক্ষা করা হবে ততই মৃত্যুর সংখ্যা কমবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছে। আশার কথা আক্রান্তের সঙ্গে সঙ্গে সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে বলে জানানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিনে জানানো হয়েছে চব্বিশ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৪,৫০০ মানুষ। মোট সুস্থ হয়ে উঠেছে প্রায় ৪ লাখ। দেশে সুস্থতার হার ৬০.৮১ শতাংশ।

মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে প্রশাসনের পক্ষে। সেখানে আক্রান্তের সংখ্যা প্রায় দুই লাখ। দেশে মোট আক্রান্তের প্রায় ত্রিশ শতাংশই মহারাষ্ট্রে। মহারাষ্ট্রে মারা গিয়েছেন ৮,৩৭৬ জন। দেশে মোট মৃত্যুর প্রায় পঁয়তাল্লিশ শতাংশই এখানে। মুম্বইতেই এই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবথেকে বেশি।

তামিলনাড়ুতে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। এখানে মৃত্যু হয়েছে ১,৩৮৫ জনের। দিল্লিতে আক্রান্তের সংখ্যা ৯৫,৫০০। মৃত্যু হয়েছে ২,৯২৩ জনের। গুজরাতে আক্রান্ত হয়েছে ৩৪,৫০০, মৃত্যু হয়েছে ১,৯০৪ জনের।

দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও গুজরাতে মোট আক্রান্তের সংখ্যা চার লাখের বেশি। দেশের নিরিখে ৬৫.৫৬ শতাংশ। চার রাজ্যে মৃত্যু হয়েছে সাড়ে চৌদ্দ হাজারের বেশি। দেশের নিরিখে তা ৭৮.২০ শতাংশ।