এবার টিকার জন্য দিতে হবে টাকা, ঘােষণা কেন্দ্রের 

সরকারি ক্ষেত্রে টিকা বিনামূল্যে প্রদান করা হলেও বেসরকারি ক্ষেত্র থেকে টিকা কিনতে গেলে সংশ্লিষ্ট ব্যক্তিকে টাকা খরচ করতে হবে।

Written by SNS New Delhi | February 25, 2021 4:57 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

১০ হাজার সরকারি এবং ২০ হাজার বেসরকারি হাসপাতালের মাধ্যমে দেওয়া হবে করােনার টিকা। সরকারি ক্ষেত্রে টিকা বিনামূল্যে প্রদান করা হলেও বেসরকারি ক্ষেত্র থেকে টিকা কিনতে গেলে সংশ্লিষ্ট ব্যক্তিকে টাকা খরচ করতে হবে। সেই হার আগামী তিন থেকে চারদিনের মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে ঠিক করে দেওয়া হবে। 

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, এই দফায় ষাটোর্ধ্বদের পাশাপাশি করােনার টিকা পাবেন ৪৫ ঊর্ধ্ব ব্যক্তিরা যাঁদের কো-মর্বিডিটি রয়েছে। 

বুধবার প্রকাশ জাভরেকর স্পষ্ট জানান, দেশের ২০ হাজার বেসরকারি হাসপাতালে দেওয়া হবে করােনার টিকা। কিন্তু, সেখান থেকে টিকা নিতে গেলে পয়সা খরচ করতে হবে গ্রাহকদের। তবে দেশের ১০ হাজার সরকারি হাসপাতালে বিনামূল্যেই দেওয়া হবে টিকা। 

স্বাভাকিভাবেই প্রশ্ন উঠছে, কত হবে করােনা টিকার দাম? এই বিষয়ে এখনও স্পষ্ট কিছু জানায়নি কেন্দ্র। বিষয়টি আলােচনা সাপেক্ষ বলেই দাবি করেছেন এই কেন্দ্রীয় মন্ত্রী। 

কিছুদিন আগেই সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, কোভিশিল্ডের সম্ভাব্য দাম হতে পারে ১২০০ থেকে ১৪০০ টাকা। যদিও সরকারের তরফে টিকার দাম চূড়ান্ত না হওয়া পর্যন্ত এই বিষয়ে কোনও নির্দিষ্ট মন্তব্য করা সম্ভব নয় বলেই দাবি বিশেষজ্ঞ মহলের। 

প্রসঙ্গত, বর্তমানে ভারতের হাতে রয়েছে দু’টি করােনা টিকা। ভারত বায়ােটেকের তৈরি দেশীয় টিকা কোভ্যাকসিন এবং সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড। 

১৬ জানুয়ারি ভারতে টিকাকরণ কর্মসূচি শুরু হয়। সম্পূর্ণ বিনামূল্যে টিকা দেওয়া হয় প্রথম সারির করােনা যােদ্ধাদের। দেশের প্রত্যেকটি মানুষের কাছে করােনা টিকা  বিনামূল্যে কেন্দ্রীয় সরকার পৌঁছে দেবে কি না, তা নিয়ে আগেও প্রশ্ন তুলেছিল বিরােধীরা। সেই সময় এই প্রশ্নের সরাসরি জবাব দেয়নি কেন্দ্র।