সাভারকর নন, বরং নাথুরাম গডসেকেই ভারতরত্ন দিন : কটাক্ষ কংগ্রেস মুখপাত্রের

ভারতরত্নকে হাতিয়ার করে এবার বিজেপি’র বিরুদ্ধে তীব্র আক্রমণ শানালেন কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি।

Written by SNS New Delhi | October 18, 2019 1:11 pm

মণীশ তিওয়ারি (Photo: IANS)

ভারতরত্নকে হাতিয়ার করে এবার বিজেপি’র বিরুদ্ধে তীব্র আক্রমণ শানালেন কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি। আসন্ন মহারাষ্ট্রে নির্বাচন উপলক্ষে বিজেপি দলের ইস্তাহারে বিনায়ক দামােদর সাভারকরের নাম ভারতরত্নের জন্য প্রস্তাব করেছে। সেই প্রসঙ্গই উত্থাপন করে এবার এনডিএ-কে কটাক্ষ করে তিনি বলেন যে, ওই দলের সরাসরি নাথুরাম গডসেকেই সর্বোচ্চ অসামরিক সম্মান দেওয়া উচিত।

সাভারকরের বিরুদ্ধে কেবল মহাত্মা গান্ধিকে ষড়যন্ত্রের অভিযােগ আনা হয়েছিল, যেখানে নাথুরাম গডসে এই হত্যাকাণ্ড চালান। এই বছর আমরা মহাত্মা গান্ধির ১৫০তম জন্মবার্ষিকী উদযাপন করছি, এই উপলক্ষে এনডিএ সরকারের উচিত সাভারকরের বদলে সরাসরি গডসেকেই ভারতরত্ন দেওয়া, নাগপুরে এক সাংবাদিক সম্মেলন করে এমনটাই বলেন কংগ্রেসের ওই মুখপাত্র।

এর আগে, কংগ্রেস নেতা রশিদ আলভিও সাভারকরকে ভারতরত্ন দেওয়ার বিষয়ে বিজেপি’র প্রস্তাবের তীব্র সমালােচনা করেন এবং বলেন, ‘এরপর হয়তাে ভারতরত্ন দেওয়ার তালিকায় পরের দিকে নাথুরাম গডসের নামও থাকতে পারে। সবাই সাভারকরের ইতিহাস জানে। সাভারকরের বিরুদ্ধে গান্ধিজিকে হত্যার অভিযােগ আনা হয়েছিল, প্রমাণের অভাবে যদিও পরে তাঁকে মুক্তি দেওয়া হয়। এখন, এই সরকার বলছে যে তারা সাভারকরকে ভারতরত্ন দেবেন, আমি ভয় পাচ্ছি এই ভেবে যে হয়তাে পরের তালিকায় গডসের নামও থাকতে পারে’, বলেন কংগ্রেস নেতা আলভি।

সম্প্রতি, বিজেপির কার্যকরী সভাপতি জে পি নাড্ডা এবং মহারাষ্ট্রের মুখমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন উপলক্ষে দলের ইস্তাহার প্রকাশ করেন, যে ইস্তাহারে সাভারকরকে ভারতরত্ন দেওয়ার প্রস্তাব করা হয়েছে।