ব্যাংক ডুবলে চিন্তা নেই, সবার টাকা সুরক্ষিত: প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী জানিয়েছেন,মধ্যবিত্তদের ভীতি দূর করতে ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার ৯০ দিনের মধ্যে যাতে গ্রাহকরা তাঁদের টাকা ফেরত পান,সেটা নিশ্চিত করবে তাঁর সরকার।

Written by SNS Delhi | December 13, 2021 2:57 am

রবিবার ‘ব্যাংক আমানত বিমা’ শীর্ষক এক অনুষ্ঠানে সাধারণ ব্যাংক গ্রাহকদের আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, যদি কোনও কারণে ব্যাংক যদি গ্রাহকদের টাকা শোধ করতে নাও পারে, তাহলেও সবার টাকা সুরক্ষিত।

সরকার ৯৮.১ শতাংশ গ্রাহকের টাকাই সুরক্ষিত করে ফেলেছে বিমার মাধ্যমে। গ্রাহকদের মোট ৭৬ লক্ষ কোটি টাকা ইতিমধ্যেই বিমা সুরক্ষার আওতায় এসেছে। রবিবার ‘ব্যাংক আমানত বিমা’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় আসার পর নিয়ম বদলেছি।

আমরা ব্যাংক ডিপোজিটের বিমার পরিমাণ ১লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫লক্ষ টাকা করে দিয়েছি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, মধ্যবিত্তদের ভীতি দূর করতে ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার ৯০ দিনের মধ্যে যাতে গ্রাহকরা তাঁদের টাকা ফেরত পান, সেটা নিশ্চিত করবে তাঁর সরকার।

এদিন ব্যাংকের অনুষ্ঠানে কংগ্রেসকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, যখন আমি মুখ্যমন্ত্রী ছিলাম, তখন বারবার অনুরোধ করতাম এই টাকা ফেরতের ঊর্ধ্বসীমা ১লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫লক্ষ টাকা করা হোক। কিন্তু আমার কথা শোনা হয়নি। সেজন্যই আপনারা আমাকে পাঠিয়েছেন।

বস্তুত, একটা সময় পর্যন্ত নিয়ম ছিল, কোনও ব্যাংক যদি গ্রাহকদের টাকা ফেরাতে অসমর্থ হয়, তাহলে সরকার বিমার মাধ্যমে সেই গ্রাহককে ১লক্ষ টাকা পর্যন্ত ফিরিয়ে দেবে।

মোদি সরকারের আমলেই নিয়ম বদলে ফেরত দেওয়া টাকার পরিমাণ ১লক্ষ থেকে ৫লক্ষ টাকা করা হয়। অর্থাৎ, কোনও ব্যাংক যদি ডুবে যায় তাহলে সেই ব্যাংকে আমানতকারীরা ৫লক্ষ টাকা পর্যন্ত ফেরত পাবেন। সেই নিয়মের কথাই এদিন নতুন করে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী।