অক্সিজেনের অভাবে মারা যাননি কেউই, সংসদে জানাল কেন্দ্র

করােনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে রােগী মৃত্যুর অভিযােগ এসেছে বেশ কয়েকটি রাজ্য থেকে। খােদ দেশের রাজধানী দিল্লিতেও এই নিয়ে চাপানউতর রয়েছে।

Written by SNS New Delhi | July 21, 2021 11:42 am

প্রতীকী ছবি (Photo by SAM PANTHAKY / AFP)

করােনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে রােগী মৃত্যুর অভিযােগ এসেছে বেশ কয়েকটি রাজ্য থেকে। খােদ দেশের রাজধানী দিল্লিতেও এই নিয়ে চাপানউতর রয়েছে। অভিযােগ আসে উত্তরপ্রদেশ থেকেও।

কিন্তু সংসদে কংগ্রেস সাংসদ কে সি  গোপালের এক প্রশ্নের উত্তরে কেন্দ্র জানাল, করােনার দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি। কোভিড মৃত্যুর বিষয়টি রাজ্য সরকার জানায় কেন্দ্রকে। কোনও রাজ্যই অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়েছে বলে কেন্দ্রকে জানায়নি।

আসলে অভিযােগ উঠলেও খাতায় কলমে কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল অক্সিজেনের অভাবে মৃত্যুর কথা জানায়নি, এটাই বলতে চেয়েছে কেন্দ্রীয় সরকার।

করােনার দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের চাহিদা বিপুল পরিমাণে বেড়ে গিয়েছিল। সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের চাহিদা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন।

কংগ্রেস সাংসদের আরও প্রশ্ন ছিল, করােনার তৃতীয় ঢেউ যদি বড় আকার নেয়, তাহলে কেন্দ্রীয় সরকার অক্সিজেন সরবরাহের বিষয়ে কী রূপরেখা গ্রহণ করেছে? কংগ্রেস সাংসদের এই প্রশ্নের উত্তরে কেন্দ্র জানিয়েছে, একটি স্বচ্ছ পরিকাঠামাে এর জন্য তৈরি করা হয়েছে। সেই পরিকাঠামাে তৈরি করা হয়েছে বিভিন্ন রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে কথা বলে।

বেশ কয়েকটি মন্ত্রক নিজেদের মধ্যে সমন্বয় রেখে এই কাজ করছে। ফলে, তৃতীয় ঢেউ এলে অক্সিজেনের সরাহে কোনও বিঘ্ন ঘটবে না, এমনটাই সংসদে জানিয়েছে কেন্দ্র।