ল্যাব রিপোর্টের অপেক্ষা করতে হবে না, কোভিড সন্দেহে কোনও রোগীর মৃত্যু হলেই দ্রুত সৎকার করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রক

কোভিড সন্দেহে কোনও রোগীর মৃত্যু হলে তাঁর সৎকারের জন্য নমুনা পরীক্ষার রেজাল্টের অপেক্ষা আর করতে হবে না বলে স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Written by SNS New Delhi | June 16, 2020 4:30 pm

প্রতীকী ছবি (Photo by Sajjad HUSSAIN / AFP)

কোভিড সন্দেহে কোনও রোগীর মৃত্যু হলে তাঁর সৎকারের জন্য নমুনা পরীক্ষার রেজাল্টের অপেক্ষা আর করতে হবে না বলে স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রবিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, টেস্টে’র রিপোর্ট আসার আগেই মৃতদেহ সমস্ত সাবধানতা মেনে সৎকার করে ফেলতে হবে। এ ব্যাপারে কোনও সময় নষ্ট করলে চলবে না।

এর অর্থ পরিষ্কার, করোনা সন্দেহে কোনও রোগীর মৃত্যু হল। অথচ তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট এলো না। কিন্তু তাঁর সৎকারও কোভিড রোগীর মতোই করে দিতে পারে সরকার। অর্থাৎ পরিবারের লোক মরদেহ হাতে পাবে না।

এত দিন অবশ্য অন্য নিয়ম ছিল। অনেক সময়েই দেখা গিয়েছে, কোভিডের মতো উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন রোগী। তার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার আগেই তাঁর মৃত্যু হয়েছে। এ ক্ষেত্রে সরকারি প্রটোকল ছিল যে, নমুনা পরীক্ষায় কোভিড পজিটিভ এলে মরদেহ আর পরিবারের হাতে তুলে দেওয়া হবে না। তখন সরকারি গাইডলাইন মেনে সাবধানতার সঙ্গে সৎকার করে দেওয়া হবে।

কিন্তু মৃতের শরীরে যদি কোভিড পজিটিভ না মেলে তা হলে মরদেহ পরিবারের হাতে তুলে দেওয়া যাবে। এই নিয়ম পালন করতে গিয়ে এখন সমস্যায় পড়েছে সরকারি বেসরকারি হাসপাতালগুলি। নমুনা পরীক্ষার রেজাল্ট আসতে দেরি হওয়ায় মর্গে অনেক সময়েই মৃতদেহ রাখার জায়গা থাকছে না। সরকারের একটি সূত্রের মতে, সেই সমস্যা দূর করতেই নতুন নিয়ম করা হয়েছে বলে মনে করা হচেছ।