বুধবার দুপুরেই মুম্বই ও গুজরাতে আছড়ে পড়বে ‘নিসর্গ’

বুধবার দুপুরের মধ্যে মহারাষ্ট্র ও গুজরাত উপকূলে আছড়ে পড়বে প্রবল ঝড় নিসর্গ। এমনই সতর্কতা জারি করেছে পুনের আবহাওয়া দফতর।

Written by SNS Mumbai | June 3, 2020 4:08 pm

মুম্বই'এর মেরিন ড্রাইভ। (Photo by Punit PARANJPE / AFP)

বুধবার দুপুরের মধ্যে মহারাষ্ট্র ও গুজরাত উপকূলে আছড়ে পড়বে প্রবল ঝড় নিসর্গ। এমনই সতর্কতা জারি করেছে পুনের আবহাওয়া দফতর। আরব সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি প্রবল ঘূণিঝড়ে পরিণত হয়েছে। আগামী ছয় ঘণ্টায় ঘূর্ণিঝড়টি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

প্রবল ঘূর্ণিঝড় নিসর্গ বুধবার উত্তর মহারাষ্ট্রের হরিহরেশ্বর এবং দক্ষিণ গুজরাত উপকূলের দমনের মাঝে আছড়ে পড়বে। এসময় গতিবেগ থাকবে ১১০ কিলোমিটারের বেশি। সর্বোচ্চ বেগ হবে ১২০ কিলোমিটার।

ইতিমধ্যেই মহারাষ্ট্র ও গুজরাতের উপকূলবর্তী অঞ্চলে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। মহারাষ্ট্রের সিন্ধুদুর্গ, রত্নাগিরি, ঠানে, রায়গড়, মুম্বই ও পালঘর এলাকায় ঝড়ের প্রভাব সবথেকে বেশি পড়বে বলে আবহাওয়া দফতর জানিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিমধ্যেই রাজ্যের সতর্কতা ব্যবস্থা নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন।

ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী চব্বিশ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কোঙ্কন ও গোয়ায়। মাঝারি বৃষ্টিপাত হবে কর্ণাটকের উপকূল এলাকায়, মধ্য মহারাষ্ট্রে এবং মারাঠাওয়াড়ায়। দক্ষিণ গুজরাতের ভালসার, নভসারি, ডাং, দমন, দাদরা, নগর হাভেলি এবং সুরাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। মুম্বইয়ে সমুদ্রের ঢেউ দেড় মিটার পর্যন্ত উঁচু হতে পারে। মৎস্যজীবীদের ৩ জুন পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।