অর্থনীতিকে চাঙ্গা করতে নির্মলার ৮ দফা দাওয়াই

করােনার কারণে অর্থনীতি সংকটে পড়েছে, সেই সংকটে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ৮ দফা দাওয়াইয়ের কথা সােমবার ঘােষণা করলেন।

Written by SNS New Delhi | June 29, 2021 9:42 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Photo: AFP)

করােনার কারণে অর্থনীতি সংকটে পড়েছে, সেই সংকটে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ৮ দফা দাওয়াইয়ের কথা সােমবার ঘােষণা করলেন। এদিন বিকেলে এক সাংবাদিক বৈঠকে তিনি জানান, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে ক্ষতিগ্রস্ত গরিব এবং প্রান্তিক মানুষের সাহায্যে একাধিক কেন্দ্রীয় প্রকল্পের সময়সীমা বাড়ানাে হবে। 

গতবছর করােনা আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ২০ লক্ষ কোটি টাকা আর্থিক প্যাকেজ ঘােষণা করেন। ‘গরিব কল্যাণ যােজনা’ সেই আর্থিক অনুদানে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প ছিল। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পে গরিব পরিবারগুলিকে খাদ্য দিতে কেন্দ্রীয় সরকার ২ লক্ষ ২৭ হাজার ৮৪১ কোটি টাকা খরচ করেছে। এই কর্মসূচি আগামী দিনেও জারি থাকছে বলেও নির্মলা সীতারামণ জানিয়েছেন। সেই সঙ্গে পুষ্টিযুক্ত খাদ্য সরবরাহের জন্য ১ লক্ষ ৪৭ হাজার ৫৫৫ কোটি টাকা ব্রাদ্দের কথা জানানাে হয়েছে। 

‘আত্মনির্ভর ভারত রােজগার যােজনা’র সময়সীমাও ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানাে হয়েছে। ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার ঋণ গ্যারান্টি যােজনার কথা এদিন ঘােষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই কর্মসূচির মূল লক্ষ্য শিল্প সংস্থাগুলি বার্ষিক ৭.৯৫ শতাংশ সুদে ১০০ কোটি টাকা পর্যন্ত ঋণ পেতে পারে।গ্যারান্টার হিসেবে থাকবে কেন্দ্রীয় সরকার। 

সাধারণত সুদের হার হয় এক্ষেত্রে ৯ থেকে ১০ শতাংশ। স্বাস্থ্য পরিকাঠামাে ভালাে করার জন্য বরাদ্দ করা হচ্ছে ৫০ হাজার কোটি টাকা। অন্যান্য শিল্পক্ষেত্রগুলির জন্য ঋণের ব্যবস্থা করা হচ্ছে ৮.২৫ শতাংশ হারে। এর জন্য বরাদ্দ হবে ৬০ হাজার কোটি টাকা। কেন্দ্রীয় কোষাগার স্ফীত করতে, সেই সঙ্গে পর্যটনের হাল ফেরাতে বিনামূল্যে ৫ লক্ষ পর্যটন ভিসা দেওয়ার কথা ঘােষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বিশেষ ঋণের ব্যবস্থা থাকছে পর্যটন ক্ষেত্রেও।