জম্মু ও কাশ্মীরে এবার নতুন যুগের সূচনা : নরেন্দ্র মোদি

ধারা ৩৭০-এর বিলােপের সাথে সাথে জম্মু ও কাশ্মীরে নতুন যুগের সূচনা হল। জাতির উদ্দেশে তাঁর ভাষণে বৃহস্পতিবার এমনই মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | August 9, 2019 4:38 pm

Prime Minister Narendra Modi addresses a public rally at Ramlila Ground in New Delhi. (Photo: IANS)

ধারা ৩৭০-এর বিলােপের সাথে সাথে জম্মু ও কাশ্মীরে নতুন যুগের সূচনা হল। ধারা ৩৭০ লাণ্ড থাকার জন্য বহু সুযােগসুবিধা এবং উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছিলেন জম্মু ও কাশ্মীরের মানুষ। পাশাপাশি, পাকিস্তান সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদে মদত দেওয়ার সুযােগ পাচ্ছিল বলে জাতির উদ্দেশে তাঁর ভাষণে বৃহস্পতিবার মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

তাঁর সরকারের জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলােপ সংক্রান্ত ঐতিহাসিক সিদ্ধান্তের পর প্রধানমন্ত্রী এদিন প্রথমবার সরাসরি জাতির উদ্দেশে তাঁর বক্তব্য রাখেন। জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা আপনাদের সঙ্গে সুখ এবং দুঃখের মুহূর্তগুলি ভাগ করে নেব। আপনাদের সমস্যা আমাদের সমস্যা। মনে রাখবেন, সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তার ফলে জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বহুমুখী সুযােগের দিগন্ত খুলে যাবে। এই দুই স্থানের উন্নয়নে প্রধানমন্ত্রী বিরােধী দলগুলির সাহায্যও প্রার্থনা করেন।

তিনি বলেন, সংসদে ৩৭০ ধারা বিলােপের স্বপক্ষে কিংবা বিপক্ষে কে ভােট দিয়েছেন, সেটা এখন অতীত। এবার সময় এসেছে সমস্ত প্রতিবন্ধকতা দূর করে আসুন আমাদের গর্ব জম্মু ও কাশ্মীর এবং লাদাখের উন্নয়নে এক জোট হয়ে কাজ করি। এই অঞ্চলে উন্নয়নের প্রচুর সুযােগ রয়েছে। আবার এখানে অতীতের মতাে সিনেমার শুটিং শুরু হবে, যার ফলে কর্মসংস্থানের বিরাট সুযােগ সৃষ্টি হবে। বহু দশকের পরিবারবাদের একচ্ছত্র রাজত্বের ফলে জম্মু ও কাশ্মীরে নতুন যুব নেতৃত্ব সৃষ্টির সুযােগ ছিল না অথচ এখানকার যুবকদের মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে। খেলাধুলাের ক্ষেত্রেও স্থানীয় প্রতিভার বিকাশের বিশাল সুযােগ রয়েছে, সেই সুযােগকে কাজে লাগাতে হবে। দিল্লির সরকার এখানকার মানুষের পাশে আছে এবং থাকবে। 

মােদি জম্মু ও কাশ্মীরের মানুষকে আশ্বস্ত করে বলেন, শীঘ্রই কাশ্মীর স্বাভাবিক হবে এবং কেন্দ্রীয় শাসিত অঞ্চল থেকে আবার উপত্যকাকে রাজ্যে পরিণত করা হবে। এখানকার মানুষ ভােটের মাধ্যমে তাদের প্রতিনিধি বাছতে পারবেন, আপনাদের ভােটেই নির্বাচিত হবেন এখানকার বিধায়ক এবং মুখ্যমন্ত্রী। তবে জম্মু ও কাশ্মীরে আর আগের মতাে অস্বচ্ছ নির্বাচন হবে না, নির্বাচনে স্বচ্ছতা এবং শান্তি বজায় রাখা হবে। তবে লাদাখে কেন্দ্র শসিত অঞ্চলই বজায় থাকবে। জম্মু ও কাশ্মীরে খুব সংক্ষিপ্ত সময়ের জন্য কেন্দ্রীয় শাসন বলবৎ করা হয়েছে। 

প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষকে আশ্বস্ত করে বলেন, শীঘ্রই সেখানে কর্মসংস্থানের প্রক্রিয়া শুরু হবে এবং বহুদিন ধরে খালি পড়ে থাকা পদগুলি পূরণ করা হবে। আঞ্চলিক ব্যবসাবাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে সব সুযােগসুবিধা প্রদান করা হবে, যাতে কাশ্মীর প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে সঙ্গে সেখানকার মানুষের জীবন ও সুখসমৃদ্ধিতে পূর্ণ হয়।

কেন্দ্রীয় সরকার রাজ্যের কর্মচারীদের জন্য যার মধ্যে জম্মু ও কাশমীরের পুলিশও পড়ে, তাদের কেন্দ্রীয় কর্মীদের সুযােগসুবিধা প্রদান করা হবে। এর আগে কেন্দ্রীয় প্রকল্পগুলির সুযােগসুবিধা থেকে বঞ্চিত হত এই অঞ্চল। সেই বৈষম্যের দিন এখন শেষ হয়েছে। জম্মু ও কাশ্মীরের প্রকৃত উন্নয়নের পথে সবচেয়ে বড় বাধা ছিল ৩৭০ ধারা, যার বিলােপের সাথে সাথে সেই প্রতিবন্ধকতা দূর হয়েছে। আজ সমগ্র দেশ ৩৭০ ধারার বিলােপের প্রশ্নে ঐকমত্য দেখিয়েছে। দেশ ঐক্যবদ্ধ হয়ে ৩৭০ ধারার অপসারণ চেয়েছে। আজ দেশ এক জাতি, এক পরিবার, আপনি, আমি, সংঘবদ্ধ হয়ে নতুন যুগের সুচনাকে স্বাগত জানাচ্ছি। 

তাঁর ভাষণের পরিশেষে প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীরের মানুষকে আগামী ইদুজ্জোহা পার্বণের শুভেচ্ছা জানান এবং যাতে এই উৎসব শান্তিপূর্ণভাবে পালন করা হয় তা সুনিশ্চিত করার কথাও বলেন। লাদাখের মানুষকেও ধন্যবাদ জানিয়েছেন এদিন প্রধানমন্ত্রী।