করোনা’র মধ্যেই গুজরাতে নতুন উদ্বেগ

করোনা’র মধ্যেই নতুন উদ্বেগ গুজরাতে। কোভিড ১৯ আক্রান্তদের দেহে হানা দিচ্ছে এক বিশেষ ধরনের ছত্রাক। আর তাতে রোগীদের প্রাণসংশয়ের সম্ভাবনা ৫০ শতাংশ বেড়ে যাচ্ছে।

Written by SNS Ahmedabad | December 14, 2020 6:47 pm

প্রতীকী ছবি (File Photo: AFP)

করোনা’র মধ্যেই নতুন উদ্বেগ গুজরাতে। কোভিড ১৯ আক্রান্তদের দেহে হানা দিচ্ছে এক বিশেষ ধরনের ছত্রাক। আর তাতে রােগীদের প্রাণসংশয়ের সম্ভাবনা অন্তত ৫০ শতাংশ বেড়ে যাচ্ছে। সরকারি সূত্রের খবর, আহমেদাবাদের চার এবং ভুজের এক কোভিড ১৯ রােগী নয়া ছত্রাক সংক্রমণের শিকার হয়েছেন।

আহমেদাবাদের আক্রান্ত চারজনের বয়স ৩৪ থেকে ৪৭ বছর। শুক্রবার ভুজে আক্রান্ত ব্যক্তি ৬৭ বছরের বৃদ্ধ। তাঁর অবস্থা ‘অতি সংকটজনক’। এনিয়ে শনিবার গুজরাতের আহমেদাবাদের চিকিৎসক পার্থ রানার দাবি, ওই শহরের চার জন আক্রান্তের রক্তেই শর্ককার মাত্রা খুব বেশি। তাঁরা নিয়মিত স্টেরয়েড নিতেন। ফলে দেহের রােগপ্রতিরােধ কম। করােনাভাইরাস সংক্রমণের শিকার এমন ব্যক্তিদের ক্ষেত্রে মিউকরমাইকোসিস সংক্রমণ ছড়াতে থেকে দিন সময় লাগে। কিন্তু এই চার জনের ক্ষেত্রে মাত্র ১৫-৩০ দিন সময় লেগেছে। 

রােগ সংক্রমণ বিশেষজ্ঞ অতুল পটেল জানিয়েছেন, গত তিন মাসে রাজ্যে মােট টি মিউকরমাইকোসিস সংক্রমণের ঘটনা তারা চিহ্নিত করেছেন। তিনি বলেন, ‘করােনা অতিমারি পরিস্থিতিতে এই ছত্রাকের হানা প্রায় সাড়ে চার গুণ বেড়ে গিয়েছে। কোভিড ১৯ আক্রান্তদের ক্ষেত্রে মিউকামাইকোসিস মৃত্যুর সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দিচ্ছে।’