শিন্ডে-খাড়গে নয় কংগ্রেসের প্রয়োজন তরুণ তুর্কি, প্রস্তাব অমরিন্দর সিংয়ের

রাহুলের জায়গায় প্রবীণ নয় নবীনের প্রয়ােজন রয়েছে বলে মনে করছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

Written by SNS New Delhi | July 7, 2019 11:42 am

পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। (Photo: SNS)

লােকসভা নির্বাচনে হারের দায় নিজের কাঁধে নিয়ে কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল গান্ধি। রাহুলের জায়গায় উঠে আসছে ৭৬ বছর বয়সী মল্লিকার্জুন খাড়গে এবং ৭৭ বছর বয়সী সুশীল কুমার শিন্ডের নাম। কিন্তু রাহুলের জায়গায় প্রবীণ নয় নবীনের প্রয়ােজন রয়েছে বলে মনে করছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং ।

দলীয় নেতৃত্বের উদ্দেশ্যে অমরিন্দরের পরামর্শ, রাহুল গান্ধির উত্তরসূরী হিসাবে দলের প্রয়ােজন তরুণ রক্তের। প্রগতিশীল মনােভাবাপন্ন কোনও তরুণ নেতাই পারেন দলকে উদ্বুদ্ধ করতে। কংগ্রেসের রাশ এমনই কারাের হাতে থাকা উচিত বলে তিনি মনে করেন।

কংগ্রেস সভাপতি পদে কাকে নির্বাচিত করা হবে তার সিদ্ধান্ত নেবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। শুক্রবার পাঞ্জাবে কংগ্রেসের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং টুইটার হ্যান্ডেলে লিখেছেন, ‘রাহুল গান্ধির পদত্যাগের সিদ্ধান্ত অত্যন্ত দুর্ভাগ্যজনক। রাহুলের জায়গায় কোনও তরুণ নেতাকে কংগ্রেস সভাপতি পদে দেখতে চাই। যিনি নিজের ব্যক্তিত্বের মাধ্যমে দলকে উদ্বুদ্ধ করতে পারবেন। কংগ্রেস ওয়ার্কিং কমিটির কাছে আমার অনুরােধ যুব সমাজের প্রয়ােজন বুঝে কোনও তরুণ নেতাকে দায়িত্বে আনুন। যুব সমাজের আশা-আকাঙ্খ বুঝবেন, সমাজের সঙ্গে শিকড়ের যােগ থাকবে’।

২০১৭ সালে কংগ্রেসের সভাপতি পদে বসেন রাহুল গান্ধি। কিন্তু লােকসভা নির্বাচনে দলের ভরাডুবির জন্য নিজেকেই দায়ী করেন। সভাপতি পদ ছাড়ার সময় তিনি জানান, ‘দলের ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিতে চাইছেন। কংগ্রেসকে পরিবারতন্ত্রের ছাতার বাইরে আসতে হবে’।

গান্ধি পরিবারের বাইরে কাউকে সভাপতি পদে বসানাের জন্য ওয়ার্কিং কমিটির কাছে প্রস্তাব রাখেন রাহুল। দ্রুত তাঁর বিকল্প খুঁজে নেওয়ার প্রস্তাব দেন।

সূত্রের খবর, কংগ্রেস ওয়ার্কিং কমিটির পছন্দ দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা সম্পন্ন দুই নেতার মধ্য থেকে একজনকে কংগ্রেস সভাপতি বেছে নেওয়া হতে পারে বলে জল্পনা। এরই মধ্যে কংগ্রেসের রাশ তরুণ নেতাকে দেওয়ার জন্য কংগ্রেস ওয়ার্কিং কমিটির কাছে যে প্রস্তাব রেখেছেন অমরিন্দর সিং তা কতটা মান্যতা পাবে তা কয়েক দিন পর স্পষ্ট হয়ে যাবে।