কৃষক বিক্ষোভে ক্ষতিকর প্রভাব পড়ছে, কেন্দ্র ও ৩ রাজ্যকে নােটিশ দিল জাতীয় মানবাধিকার কমিশন

নতুন তিনটি কৃষি আইন নিয়ে কৃষক আন্দোলন,প্রতিবাদ সম্পর্কে তাদের কাছে অনেক নালিশ জমা হয়েছে। কেন্দ্রের পাশাপাশি তিন রাজ্যকে নােটিশ দিল মানবাধিকার কমিশন।

Written by SNS Delhi | September 15, 2021 5:53 pm

প্রতিকি ছবি (Photo:SNS)

নতুন তিনটি কৃষি আইন নিয়ে কৃষক আন্দোলন, প্রতিবাদ সম্পর্কে তাদের কাছে অনেক নালিশ জমা হয়েছে। এই নিয়ে কেন্দ্রের পাশাপাশি তিন রাজ্যকে নােটিশ দিল মানবাধিকার কমিশন। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে দিল্লি, হরিয়ানা ও উত্তরপ্রদেশ।

কমিশন জানিয়েছে, চলতি কৃষক আন্দোলনে ধাক্কায় ৯ হাজার ক্ষুদ্র, মাঝারি ও বড় সংস্থার ক্ষতি হয়েছে। প্রভাব পড়েছে ট্রাফিক ব্যবস্থায়। কৃষকদের অবস্থান বিক্ষোভের কারণে মানুষজনকে হয়রানির মুখে পড়তে হচ্ছে। ফলে মানুষের সমস্যা বাড়ছে।

সে কারণে তিন রাজ্যের মুখ্যসচিব, দিল্লির এনসিটি সরকার, তিন রাজ্য পুলিশের ডিজি এবং দিল্লির পুলিশ কমিশনারকে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়ে নােটিশ পাঠাল কমিশন। সেই সঙ্গে কৃষক আন্দোলনের ফলে কোভিডবিধি মানা হচ্ছে না বলে কমিশন জানিয়েছে।

এর পাশাপাশি ইনস্টিটিউট অফ ইকনােমিক গ্রোথকে শিল্প, বাণিজ্যিক কাজকর্মের উপর কৃষক বিক্ষোভের প্রভাব খতিয়ে দেখতে রিপাের্ট পাঠাতে বলেছে কমিশন ১০ অক্টোবরের মধ্যে। উল্লেখ্য গতবর ৩০ নভেম্বর থেকে দিল্লি-উত্তরপ্রদেশ-গাজিপুর, দিল্লি – হরিয়ানা সিংঘু ও টিকরি সীমান্তে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের কৃষকরা অবস্থান চালাচ্ছে।