প্রজাতন্ত্র দিবসে সব মসজিদের চূড়ায় উড়ল জাতীয় পতাকা

ঐক্যের বার্তা দিয়ে রাজ্যের প্রতিটি মসজিদে প্রজাতন্ত্র দিবসের দিন জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছিল কেরলের ওয়াকফ বাের্ড।

Written by SNS Thiruvananthapuram | January 28, 2020 4:50 pm

ভারতের জাতীয় পতাকা (Photo: iStock)

সিএএ-এনআরসি’র প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ এখনও অব্যাহত। দেশের সংবিধানকে ধ্বংসের পরিকল্পনা করছে। মােদি সরকার, এমনই অভিযােগ তুলেছেন আন্দোলনকারীরা। আর সেই বিক্ষোভে বেশিরভাগ জায়গাতেই হাতে-হাতে উড়ছে জাতীয় পতাকা। এবার প্রজাতন্ত্র দিবসেও সেই জাতীয় পতাকাকে ঘিরেই ঘটল বেনজির ঘটনা।

ঐক্যের বার্তা দিয়ে রাজ্যের প্রতিটি মসজিদে প্রজাতন্ত্র দিবসের দিন জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছিল কেরলের ওয়াকফ বাের্ড। সকাল সাড়ে আটটায় সেই পতাকা উত্তোলন করা হয়। এই ঘটনাকে সম্প্রীতির এক নতুন শুরুয়া হিসেবে দেখছেন বহু সাধারণ মানুষ।

মসজিদে পতাকা উত্তোলন প্রসঙ্গে কেরালার ওয়াকফ বাের্ডের প্রধান টি কে হামজা বলেন, দেশের অত্যন্ত কঠিন সময়ে আমরা চুপ করে থাকব না। মুসলিমরা আতঙ্কিত। বহু হিন্দু ভাইবােনও পাশে এসে দাঁড়াচ্ছেন। আর এই মুহূর্তে সম্প্রীতিই মূল মন্ত্র হওয়া উচিত। তাই দেশের ঐক্যকে আরও শক্ত করতেই মসজিদে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

এর আগে সংশােধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহারের দাবিতে রাজ্য বিধানসভায় প্রথম প্রস্তাব পাশ করে কেরলা সরকার। বাম শাসিত কেরলা সরকারই প্রথম তাদের বিধানসভায় প্রস্তাব পাশ করিয়েছে। কেরালার প্রধান বিরােধী দল কংগ্রেসও তাতে সায় জানিয়েছে। তারপর পঞ্জাব, বাংলার মতাে রাজ্যও সেই পথে হাঁটছে। এবার মসজিদে জাতীয় পতাকা উড়িয়েও আরেকটি নজির গড়ল দক্ষিণের এই রাজ্য।