অরুণ জেটলির প্রয়াণে শোকস্তব্ধ দেশের গোটা রাজনৈতিক মহল

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি শনিবার দুপুরে শেষ নিশ্বাস ত্যাগ করলেন। জেটলির প্রয়াণে দেশের রাজনৈতিক মহলে শােকের ছায়া নেমে আসে।

Written by SNS Mumbai | August 25, 2019 2:19 pm

অরুণ জেটলি (File Photo: IANS)

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি শনিবার দুপুরে শেষ নিশ্বাস ত্যাগ করলেন। অরুণ জেটলির প্রয়াণে দেশের রাজনৈতিক মহলে শােকের ছায়া নেমে আসে। বিজেপি ছাড়াও জেটলির মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিরােধী শিবিরের নেতানেত্রীরাও। রাজনৈতিক মতভেদ থাকলেও বিরােধী শিবিরের সঙ্গে জেটলির সুসম্পর্ক বজায় বেখে চলেছেন চিরকাল।

বিজেপির প্রবীণ নেতার মৃত্যুতে শােক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেস নেত্রী সােনিয়া গান্ধি, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রমুখ রাজনৈতিক দলের ব্যক্তিত্বরা।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অরুণ জেটলির মৃত্যুতে টুইটারে শোকবার্তায় লিখেছেন, ‘অরুণ জেটলির মৃত্যুতে আমি শােকাহত। দীর্ঘদিন শারীরিক অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন। একজন বুদ্ধিদীপ্ত আইনজীবী এবং অভিজ্ঞ সাংসদ ছিলেন’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এখন বিদেশ সফরে। টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি অরুণ জেটলির মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন। তিনি টুইটে জানিয়েছেন, ‘অরুণ জেটলির প্রয়াণে একজন বন্ধুকে হারালাম। ওঁকে জানার সৌভাগ্য হয়েছিল আমার। ওঁর অভাব অনুভব করবাে’। প্রধানমন্ত্রী ফোনে অরুণ জেটলির স্ত্রী এবং সন্তানের সঙ্গে কথা বলে তাঁদের সমবেদনা জানিয়েছেন।

বিজেপির বর্ষীয়ান নেতার মৃত্যুতে হায়দরাবাদ থেকে তড়িগড়ি দিল্লি ফিরে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। টুইটারে শাহ জানিয়েছেন ‘অরুণ জেটলির প্রয়াণে আমি শােকাহত। আমার কাছে ব্যক্তিগত ক্ষতি। দলের একজন শীর্ষ নেতার সঙ্গে পরিবারের এক সদস্যকেও হারালাম। আমার কাছে উনি পথপ্রদর্শক ছিলেন’।

কংগ্রেসের তরফ থেকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির মৃত্যুতে শােক জানান হয়েছে। দলের টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, ‘অরুণ জেটলির প্রয়াণে আমরা শােকস্তব্ধ। ওঁর পরিবারকে সমবেদনা জানান হচ্ছে। এই দুঃখের মুহূর্তে ওঁদের জন্য প্রার্থনা করছি’। দলের অন্তর্বর্তী সভাপতি সােনিয়া গান্ধি শােকপ্রকাশ করে জানিয়েছেন, ‘ওনার অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে’।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায় টুইটারে লিখেছেন, ‘অরুণ জেটলির অকাল মৃত্যুতে শােকাহত আমি। একদিন আগেই আমি ওঁকে দেখতে গিয়েছিলাম। অত্যন্ত মেধাবী এবং জ্ঞানী নেতা ছিলেন। ওঁর অভাব অনুভব করবাে’।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘অরুণ জেটলির প্রয়াণে মর্মাহত আমি। অত্যন্ত সাহসিকতার সঙ্গে লড়াই করেছেন উনি। একজন অসাধারণ সাংসদ এবং বুদ্ধিদীপ্ত আইনজীবী ছিলেন। সব রাজনৈতিক দল ওনাকে শ্রদ্ধা করত’।

লখনউ থেকে দিল্লি ফেরার পথে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে শ্রদ্ধা জানিয়ে লিখেছেন, ‘নানা পদে থেকে দেশের সেবা করেছেন অরুণ জেটলি । দেশ ও দলের সম্পদ ছিলেন। সব বিষয়ে গভীর জ্ঞান এবং স্বচ্ছ ধারণা ছিল। ওঁর গুণে আকৃষ্ট হয়ে তাঁর বন্ধু হয়ে উঠেছিলাম’।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটারে লিখেছেন, ‘অরুণ জেটলির অকাল প্রয়াণে দেশের বড় ক্ষতি হয়ে গেল। একজন কৃতী আইনজীবী এবং অভিজ্ঞ রাজনীতিক ছিলেন উনি। ওর পরিবারের জন্য প্রার্থনা করছি’।

কংগ্রেস সাংসদ শশী থারুর টুইটারে জানিয়েছেন, ‘আমার বন্ধু ও দিল্লি ইউনিভার্সিটির সিনিয়র অরুণ জেটলির প্রয়াণে শােকাহত আমি। রাজনৈতিক মতাদর্শ আলাদা হলেও পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল ছিলাম’।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, ‘অরুণ জেটলির মৃত্যুতে যে ক্ষতি হল তা এক কথায় বলা যাবে না। আমাদের পথপ্রদর্শক ছিলেন উনি’।

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি লিখেছেন, দেশের জন্য চিরকাল কাজ করেছেন। ওঁনার মৃত্যুতে আমি শােকাহত’। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি জানিয়েছেন, ‘আমরা সব সময় ওনার অভাব অনুভব করবাে’। সুষমা স্বরাজ এবং অরুণ জেটলির মতাে দুই প্রবীণ নেতার মৃত্যু। বিজেপির কাছে বড় ধাক্কা বলে জানালেন দলেরই এক নেতা।