নরেন্দ্র মোদি দিল্লিতে দশেরা অনুষ্ঠানে যোগ দিলেন, প্রশংসা করলেন ভারতীয় বায়ুসেনার

মঞ্চ থেকে জাতিকে শুভেচ্ছা জানাতে গিয়ে মোদি বিজয়া দশমী উপলক্ষে ভারতীয়দের শুভেচ্ছা জানান এবং ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রশংসা করেন।

Written by SNS New Delhi | October 9, 2019 1:57 pm

দ্বারকায় রাম লীলা চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: Amlan Paliwal/IANS)

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির দ্বারকায় দশেরা উদযাপনে অংশ নিয়েছিলেন যেখানে তিনি রাবণ দহনের ঐতিহ্যগত অনুষ্ঠানের অংশ হিসাবে দানব রাজা রাবণের প্রতিমূর্তি জ্বালিয়েছিলেন।

নয়াদিল্লির দ্বারকা সেক্টর ১০-এ অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি নয় দিনের নবরাত্রি উৎসবের সমাপ্তি চিহ্নিত করে।

মঞ্চ থেকে জাতিকে শুভেচ্ছা জানাতে গিয়ে মোদি বিজয়া দশমী উপলক্ষে ভারতীয়দের শুভেচ্ছা জানান এবং ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রশংসা করেন। মোদি বলেন যে ভারত উত্সব এবং বিভিন্ন প্রাণবন্ত সংস্কৃতির একটি দেশ তাই দেশের কোন না কোন অংশ সর্বদাই কিছু না কিছু উৎসব পালন করে চলেছে।

“ভারতের উত্সবগুলির মধ্য দিয়ে আমরা ভারতীয় সংস্কৃতির প্রধান দিকগুলি সম্মানিত করি। আমরা বিভিন্ন ধরণের শিল্প, সংগীত, গান এবং নৃত্য সম্পর্কে জানতে পারি,” তিনি বলেন।

প্রধানমন্ত্রী জনগণকে জ্বালানি ও জল সাশ্রয় করার আহ্বান জানান এবং তাদের একই কাজ করার প্রতিশ্রুতি নিতে বলেন।

“বিজয়া দশমীতে, এমন এক সময়ে যখন আমরা মহাত্মা গান্ধীর ১৫০ তম বার্ষিকী পালন করি, আমার সহ ভারতবাসীর কাছে আমার একটি অনুরোধ রইল। আসুন আমরা জ্বালানী সংরক্ষণ, জল  ও জাতীয় সম্পদ বাঁচাতে এবং খাদ্য অপচয় না করার প্রতিশ্রুতি গ্রহণ করি”।

“এই দিওয়ালি, আসুন আমরা নারী শক্তি’র কৃতিত্ব উদযাপন করি। এটিই হতে পারে আমাদের লক্ষ্মী পূজো”।

“গত নয় দিনে আমরা মা’কে (দুর্গা) উপাসনা করেছি। এই চেতনাটিকে এগিয়ে নিয়ে, আসুন আমরা সর্বদা নারীর ক্ষমতায়নের পাশাপাশি নারীর প্রতি মর্যাদার দিকে কাজ করার চেষ্টা করি,” তিনি এদিন বলেন।

মঙ্গলবার দেশ ৮৭তম বায়ুসেনা দিবস উদযাপন করে, মোদি ভারতীয় বায়ুসেনার প্রশংসা করে বলেছিলেন যে, ভারত তার বিমান যোদ্ধা ও দেশের জনগণের প্রতি তাদের অতুলনীয় পরিষেবার জন্য অত্যন্ত গর্বিত।