রাম মন্দির উদ্বোধনে আমন্ত্রিত মর্গের কর্মী সন্তোষী দুর্গা, কাগজ কুড়ানি বিহুয়া বাই 

Written by SNS January 14, 2024 9:25 pm

রায়গড়, (ছত্তিশগড়) – রাম মন্দির উদ্বোধন উপলক্ষে আমন্ত্রণ পত্র পেয়ে উচ্ছ্বসিত ছত্তিশগড়ের সন্তোষী দুর্গা সম্মানিত, অভিভূত।  হাসপাতালের লাশকাটা ঘরে দেহের ময়নাতদন্তে সাহায্য করে থাকেন বছর ৩৫ -এর সন্তোষী দুর্গা।  তাঁর জীবনে এখনও পর্যন্ত ৭০০-র বেশি মৃতদেহের ময়নাতদন্তে সহায়তা করেছেন তিনি। ২২ জানুয়ারি অযোধ্যায় রামলালার মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে তাঁকেও আমন্ত্রণ জানিয়েছে রাম মন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। এক সংবাদ সংস্থাকে তিনি জানিয়েছেন, গত প্রায় ১৮ বছর ধরে ছত্তিশগড়ের নরহরপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে, জীবন দীপ কমিটির সাফাই কর্মী হিসাবে কাজ করছেন তিনি।  সমাজে তাঁর অবদানের জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন স্বীকৃতি পেয়েছেন । কিন্তু, অযোধ্যা থেকে আমন্ত্রণ পাবেন, তা তাঁর কল্পনারও অতীত ছিল ।

 
অভিভূত সন্তোষীর প্রতিক্রিয়া , “ আমি আমার জীবনে কখনও ভাবিনি, আমায় অযোধ্যা থেকে ডাকা হবে। কিন্তু প্রভু রাম আমাকে আমন্ত্রণপত্র পাঠিয়ে ডেকেছেন।”  তিনি জানিয়েছেন, প্রথম যখন রাম মন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্টের চিঠি পেয়েছিলেন, তিনি অবাক হয়ে যান। আনন্দে তাঁর চোখ দুটি জলে ভরে ওঠে। অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য তাঁকে আমন্ত্রণ জানানোয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন এই লাশকাটা ঘরের  কর্মী।   সন্তোষী জানিয়েছেন, ১৮ জানুয়ারি নরহরপুর থেকে তিনি অযোধ্যার উদ্দেশে রওনা দেবেন। অনুষ্ঠানে যোগ দিয়ে নরহরপুরের সমস্ত মানুষের সুখ, সমৃদ্ধি প্রার্থনা করবেন।
 
পারিবারিক সূত্রে এই পেশায় আসেন সন্তোষী। তাঁর বাবাও মর্গের কর্মী হিসাবে কাজ করতেন। কাজের সময় মদ্যপান করতেন বাবা। যদিও সন্তোষী মদ্যপান না করেই এই কঠিন কাজে সামিল রয়েছেন বছরের পর বছর। সকাল থেকে সন্ধ্যা তাঁর সময় কাটে মর্গেই।
 
দুর্গা সন্তোষী রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়ায় গর্বিত নরহরপুরের ব্লক মেডিক্যাল অফিসার প্রশান্ত কুমার সিং-ও। তিনি এই কর্মীকে অভিনন্দন জানিয়ে বলেছেন, “তাঁর অযোধ্যা থেকে আমন্ত্রণপত্র পাওয়া আমাদের সকলের জন্য গর্বের।” রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে ডাক পেয়ে চমকে গিয়েছেন ছত্তিশগড়ের আরও এক দরিদ্র মহিলা।  রাস্তায় কাগজ কুড়িয়ে কোনোক্রমে পেট চালান বিহুয়া বাই। রাম মন্দির নির্মাণের জন্য ২০ টাকা দান করেছিলেন এই বৃদ্ধা। তাঁকেও রাম মন্দিরের অনুষ্ঠানে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।
 
২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ওই দিন নবনির্মিত মন্দিরে রামলালার অভিষেকের সাক্ষী থাকবেন বিভিন্ন ক্ষেত্রের তাবড় আমন্ত্রিত অতিথিরা । এঁদের মধ্যে যেমন রয়েছেন হেভিওয়েট রাজনীতিবিদর, তেমনই অমিতাভ বচ্চন, শচীন তেন্ডুলকরের মতো বিভিন্ন ক্ষেত্রের তারকা ব্যক্তিক্তরা। এমন এক অনুষ্ঠানে ডাক পেয়ে ধন্য মনে  করছেন সন্তোষী দুর্গা, বিহুয়া বাইরা।