করােনা আক্রান্ত ইতালি থেকে উদ্ধার দুই শতাধিক ভারতীয় পড়ুয়া, উড়িয়ে আনা হল দিল্লিতে

বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে করােনাভাইরাস। চিনের পরেই সবথেকে ক্ষতিগ্রস্ত দুটি দেশ হল ইতালি ও ইরান। ইরানে আটক ভারতীয়দের আগেই উদ্ধার করা হয়েছিল।

Written by SNS New Delhi | March 16, 2020 4:03 pm

এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে করে ইতালির মিলান থেকে পড়ুয়া ও আরও অনেককে উদ্ধার করে ভারতে আনা হয়েছে। (Photo: IANS/MEA)

বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে করােনা ভাইরাস। চিনের পরেই সবথেকে ক্ষতিগ্রস্ত দুটি দেশ হল ইতালি ও ইরান। ইরানে আটক ভারতীয়দের আগেই উদ্ধার করা হয়েছিল। এবার ইতালিতে আটক দুই শতাধিক পড়ুয়াকে উদ্ধার করল ভারত। তাঁদের ফিরিয়ে আনা হয়েছে দেশে। 

এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে করে ইতালির মিলান থেকে পড়ুয়া ও আরও অনেককে উদ্ধার করে ভারতে আনা হয়েছে। রবিবার সকালেই দিল্লিতে নেমেছে এই বিমান। উদ্ধার করে আনা প্রত্যেককে বর্তমানে আইসােলেশনে রাখা হবে বলে জানানাে হয়েছে। তাঁদের পরীক্ষার পরেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

এই উদ্ধারকাজের জন্য ইতালির প্রশাসন, ভারত সরকার ও এয়ার ইন্ডিয়াকে ধন্যবাদ জানিয়েছে ইতালির ভারতীয় দূতাবাস। একটি টুইট করে তারা জানিয়েছে, পড়ুয়া ও আরও অনেককে এয়ার ইন্ডিয়ার বিমানে করে মিলান থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। যাঁরা এই কাজে সাহায্য করেছেন, তাঁদের প্রত্যেককে অসংখ্য ধন্যবাদ জানাই। ভারতীয় দূতাবাস ইতালিতে থাকা ভারতীয়দের জন্য এরপরেও কাজ করে যাবে। 

করােনাভাইরাসের প্রভাবে ইতালির পরিস্থিতি ভয়াবহ। ইতিমধ্যেই সেখানে কয়েক হাজারজন এই মারণ ভাইরাসের শিকার হয়েছে। শুধুমাত্র শনিবার এই দেশে প্রায় ১২০ জনের মৃত্যু হয়েছে। গােটা দেশজুড়ে হু হু করে ছড়াচ্ছে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিয়েছে এই মুহুর্তে করােনা ভাইরাসের এপিসেন্টার হল ইউরােপ। 

ইতালি ছাড়াও ইরান থেকেও ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে। তাঁদের প্রথমে রাজস্থানে ভারতীয় সেনার তত্ত্বাবধানে একটি কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছিল। সেখানে পরীক্ষার পরে রবিবার সকালে তাঁদের দিল্লিতে উড়িয়ে আনা হয়েছে। ইরান থেকে উদ্ধার করে আনা ভারতীয়দের মধ্যে পড়ুয়া ও তীর্থযাত্রীরা রয়েছেন। 

ভারতেও করােনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই মুহূর্তে দেশে এই সংখ্যাটা শতাধিক। তার মধ্যে মৃত্যু হয়েছে দু’জনের। তবে এই পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে প্রত্যেককে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ১৫ এপ্রিল পর্যন্ত ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেন, ইজরায়েল, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কা পর্যন্ত সব বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে এয়ার ইন্ডিয়া। কূটনৈতিক ও অন্য কিছু ক্ষেত্র ছাড়া এপ্রিল পর্যন্ত কোনও বিদেশিকে ভিসা দেওয়া হবে না বলেই জানিয়েছে কেন্দ্র।