সিকিম থেকে গত ২ দিনে ৬০ জনের বেশি পর্যটককে উদ্ধার

Written by SNS June 18, 2024 7:35 pm

গ্যাংটক, ১৮ জুন –  উত্তরবঙ্গ সহ সিকিমে আরও কয়েকদিন দুর্যোগ চলবে। একাধিক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে ধসের কারণে।  সিকিমে আটকে থাকা অন্তত ২০০০ জন পর্যটককে উদ্ধার করতে বাধার সম্মুখীন হতে হয়েছে উদ্ধারকারী দলকে। তবে শেষ পাওয়া তথ্য অনুযায়ী, গত ২ দিনে ৬০ জনের বেশি পর্যটককে উদ্ধার করা গেছে। মঙ্গলবার সিকিমের লাচুং এবং মঙ্গন জেলা থেকে ১৫ জন পর্যটককে উদ্ধার করে গ্যাংটক নিয়ে যাওয়া হয়েছে। এর আগে সোমবার ৫০ জনকে গ্যাংটক নিয়ে যাওয়া হয়। বিভিন্ন বিপদসঙ্কুল জায়গা থেকে উদ্ধার করা হয় তাঁদের। মঙ্গলবারও নতুন করে সিকিমের বহু এলাকায় ধস নামার কারণে পরিবহণ ব্যবস্থা বিঘ্নিত হয়েছে। অন্যদিকে আবহাওয়া অনুকূল না থাকায় আটকে পড়া অনেক পর্যটককে এয়ারলিফট করে উদ্ধার করাও সম্ভব হচ্ছে না। 

সিকিমে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দুর্যোগ। এতদিনেও পরিস্থিতির উন্নতি হয়নি। প্রশাসন সূত্রের খবর, গ্যাংটকে রাখা হয়েছে দুটি হেলিকপ্টার। প্রয়োজনে বাগডোগরা থেকেও সেনাবাহিনীর কপ্টার আনার পরিকল্পনা রয়েছে। কিন্তু লাগাতার বৃষ্টি এবং মেঘ থাকার কারণে হেলিকপ্টার চালানো যাচ্ছে না। তাই উদ্ধারকাজে যথেষ্ট ব্যাঘাত ঘটছে। এই প্রেক্ষিতে সড়কপথই পর্যটকদের উদ্ধারের জন্য একমাত্র ভরসা হয়ে উঠেছে।

পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই পর্যটকদের সুবিধার জন্য হেল্পলাইন নম্বর চালু করেছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পর্যটকদের উদ্ধারের কাজে একটি হেল্পডেস্ক চালু করা হয়েছে। সাহায্যের জন্য দুজন আধিকারিকের ফোন নম্বরও দেওয়া হয়েছে। এগুলি হল- রবি বিশ্বকর্মা (৮৭৬৮০৯৫৮৮১) এবং পুষ্পজিৎ বর্মণের (৯০৫১৪৯৯০৯৬) মোবাইল নম্বর।