কোভিড সতর্কতা মেনেই বসল সংসদ

শুরু হল সংসদের বর্ষাকালীন অধিবেশন– ১৪ সেপ্টেম্বর থেকে ১লা অক্টোবর পর্যন্ত সংসদের অধিবেশন চলবে।

Written by SNS New Delhi | September 15, 2020 1:57 pm

শুরু হল সংসদের বর্ষাকালীন অধিবেশন। (Photo: Twitter/@loksabhaspeaker)

আজ থেকে শুরু হল সংসদের বর্ষাকালীন অধিবেশন– ১৪ সেপ্টেম্বর থেকে ১লা অক্টোবর পর্যন্ত সংসদের অধিবেশন চলবে। আঠারাে দিনের অধিবেশনে বিরােধীরা মুলত লাদাখে চিনা আগ্রাসন ও অর্থনৈতিক দুরাবস্থা, জিডিপি’র মুখ থুবড়ে পড়া, করােনা সংক্রমণ ঠেকাতে ব্যর্থ সহ একাধিক ইস্যুতে কেন্দ্র সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবে। যদিও সরকারের তরফে আঠারাে দিনের অধিবেশনকে কার্যকরী করে তুলতে সাংসদদের সহযােগিতা করার আর্জি জানানাে হয়েছে। 

প্রধানমন্ত্রী মােদি সংসদের অধিবেশন শুরুর আগে সাংবাদিকদের জানান, করােনা পরিস্থিতির মধ্যে আঠারাে দিনের জন্য বর্ষাকালীন অধিবেশন বসবে। সাংসদদের প্রয়ােজনে সমস্ত রকমের সুরক্ষামূলক ব্যবস্থার আয়ােজন করা হয়েছে। লােকসভায় সাংসদদের টেবিলের সামনে প্লাস্টিকের শিল্ড লাগানাে হয়েছে কেননা, যতক্ষণ টিকা আবিষ্কার না হচ্ছে, ততক্ষণ কোনওভাবেই ঢিলে দেওয়া চলবে না। কোভিড নির্দেশিকা কঠোরভাবে মেনে চলতে হবে। 

পাশাপাশি, তিনি আস্থা প্রকাশ করে বলেন ‘আশা করি সংসদের অধিবেশন থেকে দেশের মানুষ সীমান্তে পাহারারত সেনানিদের পাশে সবসময় থাকার বার্তা দেওয়া হবে। লাদাখে বন্ধুর পরিবেশে ভারতীয় সেনাবাহিনী চিনা সেনার বেআইনি আগ্রাসন রুখতে দ্রুততার সঙ্গে যে তৎপরতা দেখিয়েছে, তা প্রশংসনীয়।’ সাংসদদের প্রত্যেককেই মাস্ক পড়ে সংসদে ঢুকতে দেখা গেছে।

লােকসভার অধিবেশনের শুরুতে অধ্যক্ষ ওম প্রকাশ বিড়লা দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখােপাধ্যায় সহ ১৩ জন প্রাক্তন সাংসদের স্মরণে শ্রদ্ধাজ্ঞাপন করেন। পাশাপাশি করােনা যােদ্ধা ও করােনা পর্বে মৃত নিরাপত্তারক্ষীদের প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করেন। করােনা পর্বে প্রথমবার সংসদের অধিবেশনে লােকসভা বসার কুড়ি মিনিট পর একঘন্টার জন্য লােকসভার অধিবেশন মুলতুবি করা হয়। পরে ফের অধিবেশন বসলে তা আগামিকাল পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয়। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি, ডিএমকে নেতা টি আর বালু, ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ, এনসিপি নেতা সুপ্রিয়া শুলে সহ সাংসদরা বর্ষাকালীন অধিবেশনে হাজির ছিলেন। প্রধানমন্ত্রী উপস্থিত সাংসদের শুভেচ্ছা জানান।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, ‘ভারত দ্রুততার সঙ্গে লকডাউনের সিদ্ধান্ত গ্রহণ করে তা বলবৎ করায় দেশে কোভিড-১৯ সংত্রমণের ভয়াবহতা আটকানাে গেছে। পৃথিবীর অন্য দেশগুলাের তুলনায় দেশে সংক্রমণের হার কম। খুব ভালাে করে কোভিড সংক্রমণের ভয়াবহতা ঠেকানাে গেছে। দেশের মানুষের সহযােগিতায় এটা সম্ভব হয়েছে। দেশে ৭৭ শতাংশ রােগি সুস্থ হয়ে গেছেন’। 

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, এক অদ্ভুদ পরিস্থিতির মধ্যে সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হয়েছে। সাংসদের আর্জি জানাচ্ছি অধিবেশনকে কার্যকরী করে তুলতে সকলে সহযােগিতা করবেন। পাশাপাশি, এই বর্ষাকালীন অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব বাতিল করার ব্যাপারে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করে দিয়ে রাজনাথ সিং বলেন, ‘প্রশ্নোত্তর পর্ব বাতিল করার আবশ্যিকতা আগেই স্পষ্ট করে দেওয়া হয়েছে। বিরােধী নেতাদের অনেকের সঙ্গেও কথা বলেছিলাম। তাদের বেশিরভাগেরই প্রশ্নোত্তর পর্ব বাতিলকে সমর্থন করেছেন। যদি কোনও সদস্য আনস্টার্ড প্রশ্নের জবাবে সন্তুষ্ট না হন, তারা জিরাে আওয়ারে উত্তরের ব্যাখ্যা চাইতে পারেন।’

রাজ্যসভার অধিবেশন শুরু হওয়ার পর এক ঘন্টার জন্য অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। ফের ৪.৪০ মিনিটে অধিবেশন বসে। রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু প্রয়াত সদস্যদের স্মৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পাশাপাশি, রাজ্যসভার নতুন সদস্য হিসেবে শিবু সােরেন সহ কয়েকজন শপথ গ্রহণ করেন। ডিজিটাল ইন্ডিয়ার সফরে প্রথমবার সাংসদ ‘অ্যাটেনডেন্স রেজিস্টার’ অ্যাপের সাহায্যে নিজেদের উপস্থিতি নথিভুক্ত করেন।