গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে মােদির সঙ্গী স্মৃতি-সােনােয়াল 

মন্ত্রিসভা সম্প্রসারণের সময় অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের মতাে বড় মন্ত্রকে কোনও পরিবর্তন না আনলেও শিক্ষা, স্বাস্থ্যে পরিবর্তন এনেছেন মােদি।

Written by SNS New Delhi | July 15, 2021 10:31 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Photo: IANS)

মন্ত্রিসভা সম্প্রসারণের পর ক্যাবিনেট কমিটিও ঢেলে সাজাল কেন্দ্র। রাজনৈতিক বিষয়ক প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সব গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে স্থান পেলেন স্মৃতি ইরানি, সর্বানন্দ সােনােয়াল ও ভূপেন্দ্র যাদব। এ ছাড়াও একাধিক ক্যাবিনেট কমিটিতে বদল এসেছে। 

রাজনাথ সিংয়ের নেতৃত্বাধীন সংসদ বিষয়ক ক্যাবিনেট কমিটিতে জায়গা পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বীরেন্দ্র কুমার, কিরেণ রিজিজু ও অনুরাগ সিং ঠাকুর। তবে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিতে কোনও পরিবর্তন হয়নি। 

বিনিয়ােগ বিষয়ক ক্যাবিনেট কমিটিতে থাকছেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও অশ্বিনী বৈষ্ণব। এই ক্যাবিনেট কমিটির নেতৃত্বেও থাকবেন মােদি স্বয়ং। 

নিরাপত্তা সম্পর্কিত ক্যাবিনেট কমিটি ও নিয়ােগ সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও বিদেশমন্ত্রী জয়শঙ্কর। 

চাকরি ও স্কিল ডেভেলপমেন্ট কমটিতে থাকছেন কেন্দ্রীয়মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, ভূপেন্দ্র যাদব, রামচন্দ্র প্রসাদ সিং ও জিকে রেডিড। 

মন্ত্রিসভা সম্প্রসারণের সময় অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের মতাে বড় মন্ত্রকে কোনও পরিবর্তন না আনলেও শিক্ষা, স্বাস্থ্যে পরিবর্তন এনেছেন মােদি। সেই মতাে কাজ শুরু করেছেন নব নিযুক্ত মন্ত্রীরাও।