সন্ত্রাসবাদ নিয়ে সোচ্চার হলেন মোদি

জি ২০ শীর্ষ সম্মেলনে যােগ দিতে জাপানে পৌঁছেছেন সদস্য দেশগুলির রাষ্ট্রনেতারা। এই শীর্ষ সম্মেলনে যােগ দিতে জাপানে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Osaka, Japan | June 29, 2019 12:53 pm

প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Photo: PMO on Twitter)

জি ২০ শীর্ষ সম্মেলনে যােগ দিতে জাপানে পৌঁছেছেন সদস্য দেশগুলির রাষ্ট্রনেতারা। এই শীর্ষ সম্মেলনে যােগ দিতে জাপানে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

শীর্ষ সম্মেলনের মধ্যে তিনি পার্শ্ববৈঠক করেন আমেরিকার প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের সঙ্গে। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর ট্রাম্পের সঙ্গে প্রথম বৈঠক করলেন মোদি। আজ দুই রাষ্ট্রনেতার মধ্যে বৈঠকে উঠে এসেছে ব্যবসা, প্রতিরক্ষা ও ৫-জি’র মতাে নানা বিষয়। এর সঙ্গে ব্রিকস নেতাদের সঙ্গেও বৈঠক করেন মোদি।

জি ২০ সম্মেলনে সন্ত্রাসবাদ নিয়েও প্রধানমন্ত্রী সরব হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, সন্ত্রাসবাদ মানবতার কাছে সবচেয়ে বড় বিপদ। মানুষকে হত্যা করাই নয়, অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক স্থিতিশীলতাও প্রভাবিত করে।

পরে মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ‘আমরা ভালাে বন্ধু হয়ে উঠেছি। দুই দেশ কখনই এতটা কাছাকাছি আসেনি। আমি নিশ্চিত করে বলতে পারি। অনেকগুলি বিষয় নিয়ে আমরা কাজ করব। এর মধ্যে সেনা বাহিনী রয়েছে। আজ বাণিজ্য নিয়ে কথা হয়েছে’। মোদির পাশে বসে কথাগুলি সাংবাদিকদের কাছে বলেন মার্কিন প্রেসিডেন্ট।

বেশ কয়েক মাস ধরে পণ্য সরবরাহ শুল্ক নিয়ে আমেরিকা ও ভারতের মধ্যে টানাপােড়েন শুরু হয়েছে। এমাসের শুরু থেকে আমেরিকার ২৮টি পণ্যের ওপর বাড়তি শুল্ক চাপায় ভারত। তার আগে আমেরিকা ১ জুন থেকে দীর্ঘদিনের বাণিজ্যিক অনুমােদন প্রত্যাহার করে নেয়। তারপর থেকেই বাড়তি শুল্ক চাপাবার সিদ্ধান্ত নেয় ভারত।

বৃহস্পতিবার টুইটে মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প লিখেছেন, ‘প্রতিশােধমূলকভাবে ভারতের শুল্ক আরােপ করার বিষয়টি গ্রহণযােগ্য নয়। এটা তুলে নিতেই হবে। সেই কারণে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে উন্মুখ হয়ে ছিলাম’।

রাশিয়া থেকে অস্ত্র কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন সরকার। ট্রাম্প প্রশাসনের তরফ থেকে ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল রাশিয়ার সঙ্গে ভারতের অস্ত্র কেনার চুক্তি বাতিল করতে হবে। তবে আজকের পার্শ্ববৈঠকে দুই নেতার মধ্যে এই অস্ত্র চুক্তি নিয়ে কোনও কথা হয়নি বলে জানিয়েছেন ভারতের বিদেশ সচিব বিজয় গােখেল।

লােকসভা নির্বাচনে জয়ের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটা দারুণ জয়। খুব বড় জয়। আপনার এটা প্রাপ্য….. আপনি এবং আপনার দক্ষতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করছি। সবাইকে একসঙ্গে করার ব্যাপারে আপনি দারুণ কাজ করেছেন। আমার মনে পড়ছে প্রথমবার যখন আপনি ক্ষমতায় এলেন তখন অনেক সংঘাত ছিল। অনেকেই পরস্পরের সঙ্গে লড়াই করছিল। কিন্তু এখন তারা সবাই একসঙ্গে হয়েছে’।

মোদি-ট্রাম্প বৈঠকের আগে একটি ত্রিপাক্ষিক বৈঠক হয় ভারতের প্রধানমন্ত্রী, মার্কিন প্রেসিডেন্ট এবং জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে। এর পাশে মোদি কথা বলেছেন ব্রিকস নেতাদের সঙ্গে। ছিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং, রাশিয়ার ভ্লাদিমির পুতিন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সন্ত্রাসবাদ নিয়ে বক্তব্য রাখতে গিয়ে বলেন, ‘সন্ত্রাসবাদ মানবতার কাছে সবচেয়ে বড় বিপদ। কেবল নিরীহ মানুষ হত্যা করাই নয়, অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক স্থিতিশীলতাকেও প্রভাবিত করে। সন্ত্রাসবাদীরা সাহায্য পায় এরকম সব রাস্তা বন্ধ করতে হবে’।