মরুরাজ্যে ফণীকে নির্বাচনী প্রচারের হাতিয়ার করলেন মােদি

 ঘূর্ণিঝড় আক্রান্ত রাজ্য এবং রাজ্যবাসীর পাশে গােটা দেশের সঙ্গে কেন্দ্রীয় সরকার রয়েছে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Rajasthan | May 4, 2019 6:38 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

প্রাকৃতিক দুর্যোগ মােকাবিলার মত ইস্যুকে নির্বাচনী প্রচারে সাফল্য হিসাবে তুলে ধরতে  ছাড়লেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।ভারতীয় সেনা  এবং ওড়িশায় দেশপ্রেমের মতাে একঘেয়ে চর্বিতচর্বণ ছেড়ে রাজস্থানের  হিন্দৌনে ভাষণ দেওয়ার সময় ঘূর্ণিঝড় ফণীকে সামলাতে সরকারে তার প্রশাসন কতটা তৎপর তারই বিস্তর বর্ণনা করলেন প্রধানমন্ত্রী।

বিধ্বংসী ঘূর্ণিঝড় ফণী আক্রান্ত রাজ্যগুলির পাশে থাকার জন্য বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।মরুরাজ্যে জনসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন,’শুক্রবার সকালে ওড়িশার ওপর আছড়ে পড়েছে বিধ্বংসী ঘূর্ণিঝড় ফণী। ইতিমধ্যেই আমার কাছে কয়েকজনের মৃত্যুর খবর  এসে পৌঁছেছে ।গােটা দেশ ওড়িশা , অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের মানুষের পাশে রয়েছে |’

বিধ্বংসী ঘূর্ণিঝড় ফণীর মােকাবিলায় কেন্দ্র সরকার কতটা তৎপর সে নিয়েও ফলাও করে জানিয়েছেন  প্রধানমন্ত্রী। তিনি বলেন ,কেন্দ্রীয় সরকার প্রতিনিয়ত তিন  রাজ্য সরকারের সঙ্গে যােগাযােগ রাখছে।ন্যাশনাল  ডিজাস্টার রিলিফ ফোর্স,ভারতীয় উপকুল রক্ষী বাহিনী,  সেনা , নৌ সেনা , এবং বায়ু সেনা সকলেই তিন রাজ্যকে নিয়ে সদা সতর্ক রয়েছে। তারা বিভিন্ন দায়িত্ব পালন করছে । বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন মানুষদের বলছি আপনারা নিশ্চিন্তে থাকুন , সরকার সর্বদা আপনাদের পাশে রয়েছে।’

বৃহস্পতিবার দুপুরে ফণীর মােকাবিলায় প্রস্তুতি জানতে উদ্ধারকাজে নিযুক্ত সব বিভাগের আধিকারিকদের সঙ্গে দু ‘ দিন বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।তিন রাজ্যের পরিস্থিতি সম্পর্কে আধিকারিকদের কাছ থেকে বিশদ  জানতে চান মােদি।দ্রুত যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায় তারজন্য প্রয়ােজনীয় নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

রাজস্থানে কারাউলি জেলায় হিন্দৌনের জনসভায় ভাষণ দেওয়ার সময় মােদি আরও বলেন, “উপকুলবর্তী ওড়িশায় লাখ লাখ মানুষ ঘূর্ণিঝড়ে আক্রান্ত।ওড়িশা,পশ্চিমবঙ্গ ,অন্ধ্রপ্রদেশ , তামিলনাড়ু এবং পুদুচেরির সরকারের সঙ্গে যােগাযােগ রাখা হচ্ছে। কিছুক্ষণ আগেই আধিকারিকদের সঙ্গে আমার কথা হয়েছে।হালফিল পরিস্থিতির খবর নিয়েছি ।দুর্যোগ মােকাবিলার প্রস্তুতি নিয়ে গতকালই আলােচনা হয়েছে।ইতিমধ্যেই দুর্যোগ কবলিত রাজ্যগুলিকে ১,০০০ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।
 ঘূর্ণিঝড় আক্রান্ত রাজ্য এবং রাজ্যবাসীর পাশে গােটা দেশের সঙ্গে কেন্দ্রীয় সরকার রয়েছে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।সেই সঙ্গে বৃহস্পতিবার রাষ্ট্রসংঘ পাকিস্তানে আশ্রিত জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘােষণা করার প্রসঙ্গটিও টেনে আনেন প্রধানমন্ত্রী।এদিনের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি কংগ্রেসকে একহাত নিয়ে বলেন,‘জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসংঘ আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘােষণা করার পর থেকেই ‘ মানসিক ভারসাম্য হারিয়েছে কংগ্রেস।দেশকে সুরক্ষিত দেখে খুশি নয় বিরােধী দল।’
 জইশ – ই – মহম্মদ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসংঘ কখন আন্তর্জাতিক জঙ্গি ঘােষণা করলাে সে নিয়ে কংগ্রেসের প্রশ্নের পাল্টা মােদি প্রশ্ন তােলেন,রাষ্ট্রসংঘ কি ম্যাডাম (সােনিয়া গান্ধি ) বা নামদার ( রাহুল গান্ধি ) – কে জিজ্ঞাসা করে ওকে আন্তর্জাতিক জঙ্গি ঘােষণা করবে ? দুদিন আগেই রাষ্ট্রসংঘ জইশ – ই – মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তালিকায় অন্তর্ভুক্ত করছেন বলে দাবি করেন । প্রাকৃতিক বিপর্যয় থেকে মাসুদ আজহার ইস্যুতে সাফল্য কোনওটাই বাদ দিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ।