ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন মোদি

Written by SNS March 22, 2024 8:11 pm

থিম্পু, ২২ মার্চ –  ভুটানের  সর্বোচ্চ নাগরিক সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার তাঁর হাতে অর্ডার অফ দ্য ড্রুক গ্যালপো পেলেন প্রধানমন্ত্রী।  তাঁর হাতে এই সম্মান তুলে দেন ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক।  দুদিনের সফরে প্রতিবেশী দেশে গিয়ে তিন প্রথম বিদেশী সরকারের প্রধান হিসেবে এই সম্মান অর্জন করেন। ভারত-ভুটান সম্পর্কের অগ্রগতিতে তাঁর অবদানের স্বীকৃতি হিসেবে এবং ভুটানি জাতি ও জনগণের জন্য তাঁর পরিষেবার জন্য মোদিকে এই পুরস্কারে সম্মানিত করা হয়।  

এদিন সম্মানিত হওয়ার পরে বক্তব্য রাখার সময় আবেগপ্রবণ মোদি বলেন, ”আজ আমার জীবনের খুব বড় দিন। আমাকে ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করা হল। প্রতিটি পুরস্কারই বিশেষ। কিন্তু যখন অন্য দেশ থেকে পুরস্কার মেলে, তখন বোঝা যায় দুই দেশই সঠিক পথে চলেছে। প্রত্যেক ভারতীয়ের পক্ষ থেকে আমি এই পুরস্কার গ্রহণ করছি। এর জন্য অনেক ধন্যবাদ। আমি এই সম্মান ১৪০ কোটি ভারতীয়ের কাছে উৎসর্গ করছি।”

২০১২ সালের ১৭ ডিসেম্বর ১১৪ তম জাতীয় দিবস উদযাপনের সময় ভুটানের রাজা এই সম্মানের কথা ঘোষণা করেছিলেন। শুক্রবার প্রধানমন্ত্রী এই সমমনা গ্রহণ করলেন। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করার পর এটি তাঁর তৃতীয় ভুটান সফর।  

এদিন মোদি একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তাঁর সঙ্গে ছিলেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়াল ওয়াংচুকও। তার আগে মোদিকে স্বাগত জানাতে তাঁরই লেখা গরবা গানের সঙ্গে নৃত্য প্রদর্শন করেন ভুটানি তরুণীদের এক দল। থিম্পুতে এক শিশু হাসপাতালের উদ্বোধন করার কথা মোদির। এই হাসপাতাল নির্মাণে ভুটান সরকারকে আর্থিক সাহায্য করেছেন মোদি সরকারও।

ভুটানে পৌঁছনোর পর সেখানকার মানুষের আতিথেয়তায় আপ্লুত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  তিনি বলেন, ভুটানের মানুষের কাছে তিনি কৃতজ্ঞ। তাঁকে যেভাবে স্বাগত জানানো হয়েছে তা তাঁর কাছে স্মরণীয় হয়ে থাকবে।  তাঁর আশা, ভারত-ভুটান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন ভাবে এগিয়ে চলবে। দুই প্রতিবেশী দেশের সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যেই মোদির এই সফর।