দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে সফল নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি শনিবার দুই দিনের জি ২০ সম্মেলন শেষে জাপান থেকে দিল্লি ফিরেছেন।

Written by SNS New Delhi | June 30, 2019 10:10 am

জি ২০ সম্মেলনে নরেন্দ্র মোদি (Photo: Twitter | @MEAIndia)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার দুই দিনের জি ২০ সম্মেলন শেষে জাপান থেকে দিল্লি ফিরেছেন।

জাপানের ওসাকায় এই সম্মেলন চলাকালীন প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে মিলিত হন।

এছাড়া ইন্দোনেশিয়া ও ব্রাজিলের প্রেসিডেন্টের সঙ্গেও তিনি পৃথক পৃথকভাবে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য ও বিনিয়ােগ বৃদ্ধি নিয়েও আলােচনা করেন।

সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাকৃতিক বিপর্যয় মােকাবিলায় আন্তর্জাতিক জোট গঠনের ওপর জোর দেন। কারণ যেকোনও বিপর্যয়ের ফলে সকল ক্ষেত্রেই দরিদ্র মানুষই বেশি ক্ষতিগ্রস্ত হন।

সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী তুর্কিস্তানের প্রেসিডেন্ট রেসিপ তাইপ এরডােগানের সঙ্গে বৈঠক করেন দুই দেশের বাণিজ্য এবং বিনিয়ােগ, সামরিক ক্ষেত্র এবং পর্যটনের বিষয়গুলি নিয়ে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবিশ কুমার জানিয়েছেন, সংশ্লিষ্ট বাণিজ্য এবং বিনিয়ােগ, সামরিক, পর্যটন, প্রযুক্তি এবং অসামরিক বিমান চলাচল বিষয়ে আলােচনা হয়। উভয় দেশই সংশ্লিষ্ট বিষয়গুলিতে কার্যকরী ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে। দুই দেশের মধ্যে এই বৈঠক খুবই ফলপ্রসু হয়েছে বলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র টুইটে জানিয়েছেন।

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডােডাে উভয় দেশের বাণিজ্য পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানাের লক্ষ্যমাত্রা স্থির হয়। আগামী ছয় বছরের মধ্যে এই লক্ষ্যমাত্রায় পৌঁছানাের সময়সীমা নির্দিষ্ট করা হয়েছে।

সংশ্লিষ্ট লক্ষ্যমাত্রা পূরণের জন্য আর্থিক, সামরিক ও মেরিটাইম নিরাপত্তা ক্ষেত্রে উভয় দেশের সহযােগিতা আরও গভীর করার ওপর জোর দেওয়া হয়েছে।

শনিবার সকালেই দুই নেতার মধ্যে বাণিজ্য ও বিনিয়ােগ বৃদ্ধির ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতির বিষয়ে আলােচনা হয়।

উল্লেখ্য উভয় দেশের বাণিজ্যের পরিমাণ ২০১৬ সালে ছিল ১২.৯ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৭ সালে ২৮.৭ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১৮.১৩ বিলিয়ন মার্কিন ডলার।

এর মধ্যে ইন্দোনেশিয়া থেকে ভারতে রফতানির পরিমাণ দাঁড়ায় ১৪.০৮ বিলিয়ন মার্কিন ডলার অপর দিকে ভারত থেকে ইন্দোনেশিয়ার আমদানির পরিমাণ দাঁড়ায় ৪.০৫ বিলিয়ন মার্কিন ডলার বলে ইন্দোনেশিয়ার সেন্ট্রাল স্ট্যাটিসটিকস এজেন্সি জানিয়েছে।

এদিন ভারতের পররাষ্ট্র দফতরের মন্ত্রী এস জয়শঙ্কর জাপানের পররাষ্ট্র মন্ত্রী তারাে কোনাের সঙ্গে দ্বিপাক্ষিক কূটনৈতিক মত বিনিময় করেন।

শনিবার মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে বাণিজ্যিক লেনদেনের ঠাণ্ডা লড়াই প্রশমনের জন্য উভয় দেশের নেতারা এক বৈঠকে বসেন। সারা বিশ্ব দুই দেশের বাণিজ্য ক্ষেত্রে দীর্ঘ লড়ায়ের সম্ভাব্য অবসানের জন্য উভয় দেশের নেতার বৈঠকের ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে।

বিশেষজ্ঞদের মতে দুই ক্ষমতাধর দেশের মধ্যে চলা বাণিজ্য যুদ্ধে সাময়িক স্বস্তি আসতে পারে উভয় দেশের সংশ্লিষ্ট পণ্যের ওপর শুল্ক হ্রাসের অঙ্গীকার রক্ষার মাধ্যমে।

এরই মাঝে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সেলফি তােলায় মেতে ওঠেন।