বিশ্বের সবচেয়ে সম্মানিতদের তালিকায় চার ধাপ নামলেন মোদি

২০২১ সালে সারা বিশ্বে সবচেয়ে সম্মানিত পুরুষের তকমা পাওয়া পুরুষটির নাম বারাক ওবামা। আর মহিলা তালিকায় এক নম্বর জায়গায় রয়েছেন তাঁর স্ত্রী।

Written by SNS Washington | December 17, 2021 12:17 pm

নরেন্দ্র মোদি (Photo:SNS)

ইউগভ নামে এক তথ্য বিশ্লেষণ সংস্থার সাম্প্রতিক রিপোর্টে বিশ্বের সবচেয়ে সম্মানিত ব্যক্তিদের তালিকায় চার নম্বরে ছিলেন নরেন্দ্র মোদি। কিন্তু এবার যে তালিকা প্রকাশিত হয়েছে, সেখানে তাঁর স্থান হয়েছে আট নম্বরে।

তবে তালিকায় নামলেও মোদি কিন্তু রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খান, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপরে। ২০২১ সালে সারা বিশ্বে সবচেয়ে সম্মানিত পুরুষের তকমা পাওয়া পুরুষটির নাম বারাক ওবামা। আর মহিলা তালিকায় এক নম্বর জায়গায় রয়েছেন তাঁর স্ত্রী।

হ্যাঁ, একদা মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামার দখলে সেই তকমা। ইউগভ নামে ওই তথ্য বিশ্লেষণ সংস্থার দ্বারা সারা বিশ্বের নানা স্থানে করা নমুনা সমীক্ষার ভিত্তিতে প্রকাশ করা হয়েছে ওই রিপোর্ট।

সেখানে বলা হয়েছে বিশ্বের সবচেয়ে সম্মানিত প্রথম ২০ জন মহিলা ও পুরুষের নাম। পুরুষদের তালিকায় ভারত থেকে প্রধানমন্ত্রী মোদি ছাড়াও রয়েছে শচীন তেন্ডুলকর, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, বিরাট কোহলির নাম।

মহিলা তালিকায় দশে উঠে এসেছেন প্রিয়াঙ্কা চোপড়া। তালিকার নতুন নাম ১৩ নম্বরে ঐশ্বর্য রাই বচ্চন। ১৪ নম্বরে ইনফোসিসের প্রতিষ্ঠাতা ডিরেক্টর সুধা মূর্তি। এ অন্যতম ছাড়াও মহিলা তালিকায় রয়েছে অ্যাঞ্জেলিনা জোলি, অ্যাঞ্জেলা মর্কেল, কমলা হ্যারিসরা।

পুরুষদের মধ্যে আছেন বিল গেটস, শি জিনপিং, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। তালিকার প্রথম পাঁচে ওবামার পরেই রয়েছেন যথাক্রমে বিল গেটস জিনপিং, রোনাল্ডো, জ্যাকি চ্যান।

প্রথম দশে মোদি ছাড়াও রয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চিনা ধনকুবের জ্যাকমা ও বিশ্বের অন্যতম ধনী টেসলার সিইও এলন মাস্ক।