সাংহাইয়ে মােদি-ইমরান পার্শ্ববৈঠক অনিশ্চিত

কিরঘিজস্তানের বিশকেকে হতে চলেছে ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’ বা এসসিও বৈঠক। এখানে ভারত ও পাকিস্তান দুই দেশই প্রতিনিধিত্ব করতে চলেছে।

Written by SNS New Delhi | June 7, 2019 1:23 pm

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির সাথে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (File Photo: Dawn/ANN)

কিরঘিজস্তানের বিশকেকে হতে চলেছে ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’ বা এসসিও বৈঠক। এখানে ভারত ও পাকিস্তান দুই দেশই প্রতিনিধিত্ব করতে চলেছে।

পুলওয়ামা এবং বালাকোটের পর এই প্রথম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মধ্যে বৈঠক হবে। কিন্তু সরকারি সূত্রে খবর, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে দেখা হলেও তাঁদের মধ্যে কোনও পার্শ্ববৈঠক হবে না বলে জানা গেছে। ভারতীয় বিদেশমন্ত্রকের তরফ থেকে এই কথা জানান হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির শপথগ্রহণ অনুষ্ঠানে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানান হয়নি। মােদি বােঝাতে চেয়েছিলেন, সন্ত্রাস এবং সৌহার্দ এক সঙ্গে চলতে পারে না। বিদেশমন্ত্রকের সচিব রবিশ কুমার এক বিবৃতিতে জানিয়েছেন, তাঁর কাছে যে খবর আছে তাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এসসিও-তে কোনও বৈঠক হবে না।

ভারত থেকে ইঙ্গিত দেওয়া হয়েছিল সাংহাই বৈঠকে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে দেখা হলে সন্ত্রাস নিয়ে সরব হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। সন্ত্রাস নিয়ে তাঁর অবস্থান স্পষ্ট করবেন প্রধানমন্ত্রী। ভারত প্রথম থেকে একই কথা বলে আসছে যে, সন্ত্রাসে মদত বন্ধ না করলে পাকিস্তানের সঙ্গে কথা হবে না।

লােকসভা ভােটের পর মােদিকে টুইটে শুভেচ্ছা জানিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। পাল্টা মােদিও তাঁকে ধন্যবাদ জানিয়েছিলেন। ইমরান জানিয়েছিলেন, দক্ষিণ এশিয়ার শান্তি ও সমৃদ্ধির জন্য মােদির সঙ্গে তিনি কাজ করতে চান। পাল্টা মােদিও শান্তি ও উন্নয়নের প্রতিশ্রুতি দেন। তবে সন্ত্রাসকে বাদ দিয়ে।