আর্থিক মন্দার জন্য দায়ী মোদি সরকার : সোনিয়া গান্ধি

কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি মোদি সরকারকে দেশের আর্থিক মন্দার জন্য দায়ী করে তীব্র সমালােচনা করেছেন।

Written by SNS New Delhi | September 13, 2019 1:10 pm

সোনিয়া গান্ধি (File Photo: IANS)

দেশের বর্তমান আর্থিক মন্দা মােকাবিলায় বিভ্রান্তিমূলক প্রচারের আশ্রয় না নিয়ে সঠিক দিশা নিয়ে কাজ করা উচিত বলে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। অন্যদিকে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি মোদি সরকারকে দেশের আর্থিক মন্দার জন্য দায়ী করে তীব্র সমালােচনা করেছেন। তিনি বলেছেন, দেশের মানুষের বিপুল সমর্থনকে বিপজ্জনকভাবে অপব্যবহার করা হচ্ছে। বর্তমান আর্থিক মন্দা ও বেকারি বৃদ্ধিই তার প্রমাণ দিচ্ছে বলে তিনি মন্তব্য করেছে। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন চেন্নাইতে মঙ্গলবার মন্তব্য করেন, বর্তমান প্রজন্ম নিজের গাড়ি কেনার চেয়ে ওলা-উবের এর মাধ্যমে তাদের প্রয়ােজন মেটানােকেই সঠিক বলে মনে করছেন। ফলে গাড়ি শিল্পে মন্দা দেখা দিয়েছে। 

ঠিক দুদিন পরই কংগ্রেস নেতা রাহুল গান্ধি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বক্তব্যকে কটাক্ষ করে বলেন, ‘অর্থনীতি নিয়ে বােকা বােকা প্রচারের পরিবর্তে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। যাতে দেশের আর্থিক মন্দার মােকাবিলা করা যায়, সকলের সহযােগিতায়’। এব্যাপারে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিংয়ের সুপারিশ মতাে জিএসটির সরলীকরণ, গ্রামীণ চাহিদার বৃদ্ধি, কৃষির পর্যালােচনা ও মূলধন সৃষ্টিকারী বিনিয়ােগের দিকে নজর দেওয়ার বিষয়গুলিতে গুরুত্ব দেওয়ার কথা বলেন। 

অন্যদিকে অন্তর্বর্তীকালীন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধি আর্থিক মন্দা ও বেকারি বৃদ্ধি প্রেক্ষিতে মোদি সরকারের ভ্রান্তনীতিকেই দায়ী করেছেন। বিগত লােকসভা নির্বাচনেও লােকসভার মােট আসনের দশ শতাংশ আসন পাওয়ার পর কংগ্রেসের সাংগঠনিক দুর্বলতা স্বীকার করে। রাহুল গান্ধি সভাপতির পদ থেকে সরে দাঁড়ান। বেশ কিছুদিন শতবর্ষ প্রাচীন কংগ্রেস দলের কেউই সভাপতির পদ গ্রহণ করতে না চাওয়ায় প্রাক্তন সভাপতি সােনিয়া গান্ধিকেই অন্তর্বর্তীকালীন সভাপতি করা হয়। 

নির্বাচন পরবর্তী সময়ে মোদি সরকারের বেশকিছু সিদ্ধান্ত এক তরফাভাবে গ্রহণ এবং দেশের অর্থনীতিকে এক চরম অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেওয়ার অভিযােগ করেছেন সোনিয়া গান্ধি। বৃহস্পতিবার কংগ্রেস দলের এক বৈঠক ডেকে সােনিয়া গান্ধি মােদি সরকারের স্বেচ্ছাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন সংঘটিত করার নির্দেশ দিয়েছেন। তিনি দলীয় সভায় মােদি সরকার দেশের গণতান্ত্রিক সকল রীতিনীতিকে তােয়াক্কা না করেই যথেচ্ছাচার চালাচ্ছে বলে অভিযােগ করেছেন। এর বিরুদ্ধে দলীয় কর্মীদের একতাবদ্ধ করে আন্দোলনে নামার নির্দেশ দিয়েছেন। 

তিনি চলতি বছরে মহাত্মা গান্ধির সার্ধশত বর্ষ উদযাপন উপলক্ষে কংগ্রেস নেতাদের ব্যাপক কর্মসূচি গ্রহণের নির্দেশ দিয়েছেন। এজন্য পদযাত্রা, আলােচনাসভা প্রভৃতি জনসংযােগমূলক কর্মসূচি গ্রহণে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন। মহাত্মা গান্ধির সার্ধশত জন্মজয়ন্তীবর্ষ উপলক্ষে কংগ্রেস দলের কর্মীদের একতাবদ্ধ করে সংগঠন মজবুত করার দিকে নজর দিতে বলেছেন।