পরিযায়ী শ্রমিক : অসহযােগিতার অভিযােগ এনে মমতাকে চিঠি অমিতের

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে রাজ্যের কাছে প্রয়ােজনীয় সহযােগিতা পাওয়া যাচ্ছে না। এই মর্মে চিঠি লিখে রাজ্যকে বিধলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Written by SNS New Delhi | May 10, 2020 7:22 pm

বিশেষ ট্রেনে চড়ার লাইনে শ্রমিকরা। (File Photo: AFP)

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে রাজ্যের কাছে প্রয়ােজনীয় সহযােগিতা পাওয়া যাচ্ছে না। এই মর্মে চিঠি লিখে রাজ্যকে বিধলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর অভিযােগ, পরিযায়ী শ্রমিকদের সমস্যা সমাধানে রাজ্যের কাছ থেকে প্রত্যাশিত সাহায্য পাওয়া যাচ্ছে না। বিষয়টিকে ‘অবিচার’ আখ্যা দিয়ে সরকারের বিরুদ্ধে অসহযােগিতার অভিযােগও তুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহক এই অভিযােদের প্রত্যুত্তর দিয়েছে তৃণমূল। জোড়াফুল শিবিরের মতে, এই অভিযােগ মিথ্যে। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর চিঠি কীভাবে সংবাদমাধ্যমের কাছে পৌছে গেল, তা নিয়েও প্রশ্ন তুলল শাসকদল।

শনিবারের চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী লিখেছেন, পরিযায়ী শ্রমিকদের ঘরে পৌছে দিতে রেল শ্রমিক স্পেশাল ট্রেন চালু করেছে। কিন্তু দেশের বিভিন্ন অংশে আটকে পড়া বাংলার শ্রমিকদের ও রাজ্য সরকার নিজেই অবিচার করেছে।

চিঠিতে অমিত দাবি করেছেন, লকডাউন পরিস্থিতির মধ্যে এখনও পর্যন্ত দু’লক্ষ শ্রমিককে বাড়ি পৌছে দেওয়ার বন্দোবস্ত করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্য সরকার ট্রেন ঢুকতে দিচ্ছে না। তাঁর মতে, পরিযায়ী শ্রমিকদের প্রতি অবিচার করা হচ্ছে। তাদেরও দুভোগ বাড়ছে।

রাজস্থানের আজমের থেকে একটি ট্রেন ডানকুনিতে এবং কেরল থেকে এক হাজারের বেশি পরিযায়ী শ্রমিক নিয়ে অন্য একটি ট্রেন হুরমপুরে সম্প্রতি পৌছেছে সে কথা মনে করিয়ে দিয়ে অমিত শাহের এই অভিযােগের তীব্র প্রতিক্রিয়া দিযেছে তৃণমূল শিবির।

তৃণমূলের সাংসদ তথা দলের মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন অনলাইন সাংবাদিক বৈঠকে এদিন দাবি করেন, লকডাউনের মধ্যেই পাঞ্জাব, তামিলনাড়ু, গুজরাত ও বেঙ্গালুরু থেকে পশ্চিমবঙ্গে ট্রেন আসছে। অমিত শাহকে নিশানা করে আঁঝালাে সুরে তিনি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অভিযােগ পুরােপুরি মিথ্যা। আর কত নীচে নামবেন উনি? এরপরই পাল্টা অভিযােগ করেন, লকডাউনের আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে পরামর্শ করা হয়নি। পরিযায়ী শ্রমিকদের জন্য চাল-ডালেরও ব্যবস্থা করা হয়নি। শুক্রবার ঔরঙ্গবাদে ট্রেনের ধাক্কায় ১৬ জন শ্রমিকের মৃত্যুর দায় কার, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মিথ্যা বলছেন বলে টুইট করেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, এমন একটা সংকটের মুহুর্তে নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ার পর নীরবতা ভঙ্গ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী। একগুচ্ছ মিথ্যা বলে মানুষকে বিপথে চালিত করেছেন তিনি। তিনি সেই সমস্ত মানুষদের নিয়ে কথা বলছেন, যাঁদের ভাগ্যের হাতে ছেড়ে দিয়েছিল তাদের সরকারই। অমিত শাহ, আপনি আপনার অভিযােগ প্রমাণ করুন, নয়তাে ক্ষমা চান।

অমিত শাহের চিঠি নিয়ে দমদমের সাংসদ সৌগত রায় বলেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অসত্য বলছেন। ওই চিঠি সংবাদমাধ্যমে প্রকাশ করা খারাপ রাজনীতির উদাহরণ। সেটা স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে আশা করা যায় না। এটাই প্রথম নয়। দেশে করােনার প্রকোপ ও লকডাউনের এই সময়ে নানা বিষয় নিয়ে তরজায় জড়িয়ে পড়েছে কেন্দ্র ও রাজ্য। করােনা আবহে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে এর আগে কেন্দ্রীয় প্রতিনিধি দলও পাঠানাে হয়। তা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাত শুরু হয়েছিল। অমিতের চিঠিতে সেই সংঘাতের সুর আরও চড়া হল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।