সাত বিরােধী বিধায়ককে সাসপেন্ড উত্তরপ্রদেশে পিসি-ভাইপাে জোটে ভাঙন, মায়াবতীর সমর্থন বিজেপি’র দিকে

বিএসপি সুপ্রিমাে মায়াবতী বৃহস্পতিবার তার দল বিরােধী সাত বিধায়ককে সাসপেন্ড করলেন। দলের প্রার্থী রামজি গৌতমের বিরােধিতা করেন বিরােধী বিধায়কেরা।

Written by SNS Delhi | October 30, 2020 1:26 am

এক স্টেজে মায়াবতী ও মুলায়ম (ছবি- ট্যুইটার)

বিএসপি সুপ্রিমাে মায়াবতী বৃহস্পতিবার তার দল বিরােধী সাত বিধায়ককে সাসপেন্ড করলেন। এই বিরােধী বিধায়কেরা রাজ্যসভা নির্বাচনের জন্য দলের প্রার্থী রামজি গৌতমের বিরােধিতা করেছিলেন।

মায়াবতী দলের কয়েকজন বিধায়কের দল বদলের কারণ হিসেবে সমাজবাদী পার্টিকে দায়ীকরেন। তিনি বলেন, ‘ভবিষ্যতে রাজ্যসভা নির্বাচনের জন্য সমাজবাদী পার্টির প্রার্থীদের হারানাের জন্য তার দল কোন ভাবেই বিফলে যাবে না। প্রয়ােজন হলে বিজেপি বা অন্য কোনও দলের মনােনয়নকেও সমর্থন করবে।’

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘বিধায়করা যখন অন্য কোনও দলের সঙ্গে আতাঁত গড়ে তােলেন, তখন বিএসপি তাদের বিরুদ্ধে দল বদল বিরােধী আইনে পদক্ষেপ গ্রহণ করে। এমনকি দলের সংগঠনকে জানানাে হয়েছে, বিরােধী বিধায়কদের দলের কোন রকম অনুষ্ঠান বা সভায় আমন্ত্রণ জানানাে হবে না।’

দলের তরফে জানানাে হয়েছে, সাসপেন্ড বিধায়কেরা হলেন চৌধুরী আসলম আলি, হাকিম লাল বিন্দ, মহম্মদ মুজতবা সিদ্দিকি, আসলম রাইনি, সুষমা পটেল, হরগােবিন্দ ভারগব এবং বন্দনা সিং।

বুধবার সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গে বিধায়কদের সাক্ষাৎকারের ঘটনায় চমকে যায় বিএসপি নেতারা। এমনকি ওই দিন তারা দল বদলের ইঙ্গিতও দিয়েছিল। এদের মধ্যে চার বিধায়ক হলফনামা দিয়ে জানিয়েছিল, বিএসপির রাজ্যসভা পদ প্রার্থী রামজি গৌতমের স্বাক্ষর ‘নকল’।

এই ঘটনায় উত্তরপ্রদেশে পিসি-ভাইপাে জোট ভাঙল। অখিলেশের বাবা মুলায়ম সিং যাদবের বিরুদ্ধে লখনউ গেস্টহাউস-কান্ড মামলা প্রত্যাহারের সিদ্ধান্তকে এদিন বড় ভুল হিসেবে বর্ণনা করেছেন মায়াবতী। তার সেই বিবৃতি এদিন টুইট করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা বঢরা। সেই সঙ্গে তিনি লেখেন, “এরপরেও কি কিছু বাকি আছে?’ উল্লেখ আগামী ৯ নভেম্বর উত্তরপ্রদেশ রাজ্যসভার ১০ টি আসনে ভােট। কিন্তু বিধায়ক সংখ্যার হিসেবে বিএসপির কোনও আসন জেতার শক্তি না থাকা সত্ত্বেও সোমবার মায়াবতী একটি আসনে প্রার্থী ঘোষণা করেন।